কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গালওয়ানে হামলার নির্দেশ দিয়েছিল চীন: মার্কিন রিপোর্ট

বাংলাদেশ প্রতিদিন প্রকাশিত: ২৪ জুন ২০২০, ০৬:২২

গত ১৫ জুন রাতে ভারত-চীন সেনার মধ্যে প্রাণঘাতী সংঘর্ষ কেন হয়েছিল? যখন ভারত-চীন সেনা পর্যায়ের বৈঠকে আলোচনা চলছিল, তার মধ্যে গালওয়ান উপত্যকায় কেন হঠাৎ মারমুখী হয়ে উঠল এই দুই দেশ? এসব প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে মার্কিন গোয়েন্দারা জানতে পেরেছেন এক বিস্ফোরক তথ্য।

চীনের সেনা পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-র জেনারেল পর্যায়ের এক কর্মকর্তা ভারতীয় বাহিনীর উপর আক্রমণের নির্দেশ দিয়েছিলেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা পর্যবেক্ষণ রিপোর্ট। ভারতকে শিক্ষা দিতেই হামলার নির্দেশ দেওয়া হয়েছিল বলে উল্লেখ করা হয়েছে সেই মার্কিন রিপোর্টে।

পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকাসহ ওই এলাকায় ভারত-চীন সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় নিরাপত্তার দায়িত্বে রয়েছে পিএলএ'র ওয়েস্টার্ন থিয়েটার কমান্ড। তার মাথায় রয়েছেন জেনারেল ঝাও জোংকি। এছাড়া আরও কয়েকজন অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তাও ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের বিষয়ে সিদ্ধান্ত নেন। শি চিনফিং প্রশাসনই তাদের নিয়োগ করে।
মার্কিন ওই গোয়েন্দা রিপোর্টে বলা হয়েছে, এই সেনা কর্মকর্তারা মিলেই ভারতীয় সেনার উপর আক্রমণের সিদ্ধান্ত নিয়েছিলেন এবং নীচু স্তরের বাহিনীকে সেই নির্দেশ দিয়েছিলেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও