কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

গরম বা ঠান্ডা কি করোনাভাইরাসকে প্রভাবিত করে?

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৩ জুন ২০২০, ১১:৫৯

করোনাভাইরাস মহামারী বিশ্বব্যাপী প্রায় আট মিলিয়ন মানুষকে সংক্রামিত করেছে এবং প্রতিদিন আরও নতুন সংক্রমণের ঘটনা ঘটছে। মারাত্মক এই মহামারী কবে শেষ হবে সে বিষয়ে নিশ্চিত না হওয়া গেলেও বিশেষজ্ঞদের একটি সংস্থা মনে করে যে, প্রকৃতিই আমাদের মহামারী থেকে বাঁচাতে পারে। টাইমস অব ইন্ডিয়া বলছে, যদিও দীর্ঘদিন ধরে আলোচনা করা হচ্ছে যে করোনাভাইরাস দীর্ঘ সময় ধরে বেঁচে থাকতে পারে। এটি তীব্র গরম, বর্ষা বা ঠান্ডা আবহাওয়ায় আরও দ্রুত আঘাত হানতে পারে। এদিকে ইঞ্জিনিয়ারিং সংক্রামক রোগ জার্নালে প্রকাশিত একটি গবেষণায় প্রমাণিত হয়েছে যে, করোনাভাইরাস জলবায়ুর অবস্থার উপর নির্ভর করে বিভিন্ন সময়কালের জন্য ভাইরাল থাকতে পারে। সমীক্ষা থেকে বোঝা যায় যে, পরিবেশগত পরিস্থিতি করোনাভাইরাস শক্তিশালী বা দুর্বল হওয়ায় প্রভাব ফেলতে পারে। বিশেষজ্ঞরা করোনাভাইরাসের সেকেন্ড ওয়েভ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। গবেষণার পর্যবেক্ষণ ভবিষ্যতে সংক্রমণ আরও বৃদ্ধির দিকেই ইঙ্গিত করেছে।


বিজ্ঞানীরা গবেষণার জন্য বিভিন্ন জায়গায় বসবাসকারী করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের কাছ থেকে নমুনা সংগ্রহ করেছিলেন। নমুনাগুলো ভাইরাল জেনেটিক উপাদান সনাক্ত করতে বিশ্লেষণ করা হয়েছিল, এক সপ্তাহ সময় ধরে এটি করা হয়। গবেষণায় রোগীর গলা ও নাক থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। এই রোগীরা তাপমাত্রা ও আর্দ্রতার তিনটি ভিন্ন অবস্থায় সংক্রমিত হয়েছিলেন। সমীক্ষা শেষ হওয়ার পরে ভাইরাল ছড়িয়ে যাওয়ার মধ্যে একটি পার্থক্য লক্ষ্য করা গেছে। দেখা গেছে যে ভাইরাল আরএনএ নিয়মিতভাবে নির্দিষ্ট সময়ের মধ্যে উপস্থিত ছিল, তখন ভাইরাসটি নিজেই জলবায়ু এবং পরিবেশগত অবস্থার উপর নির্ভর করে ১২-৪৮ ঘণ্টা শরীরে উপস্থিত ছিল। সমীক্ষা অনুসারে, উষ্ণ জলবায়ুর সংস্পর্শে আসা নমুনা ভাইরাস স্থায়িত্বের ক্ষেত্রে এক বিরাট হ্রাস দেখিয়েছে, যার অর্থ ভাইরাল সংক্রমণের হার হ্রাস পেয়েছে। সমীক্ষাধীন অন্যান্য জলবায়ু পরিস্থিতিতে এটি একইরকম দেখা যায়নি। আরও দেখা গেছে যে, ভাইরাসটি কম তাপমাত্রা, উষ্ণ জলবায়ুতে, উচ্চ আর্দ্রতায় আরও বেশি দুর্বল হয়েছিল।


যদি এটি সত্যই হয় তবে এটি ভবিষ্যতে এই রোগের বিস্তার রোধ করতে বা জানতে সহায়তা করতে পারে। মজার বিষয় হচ্ছে, তিন মাস আগে ব্রিটিশ বিজ্ঞানীরা দাবি করেছিলেন যে করোনাভাইরাসও অন্যান্য ভাইরাল সংক্রমণের মতো শীতের সময়ে এবং শীতল আবহাওয়ায় আরও শক্তিশালী হতে পারে। একই সিদ্ধান্তে আরও গবেষণা করা দরকার। সম্প্রতি, আরও একটি ধারণা ছড়িয়ে পড়ে যে, সূর্যগ্রহণ সংক্রমণকে দুর্বল করার সাথে সম্পর্কিত। তবে এই ধারণার কোনো বিজ্ঞান-ভিত্তিক সত্যতা নেই, এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এতে সম্মতি দেয়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও