কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৪৮ দিনের শিশুর ওপেন হার্ট সার্জারি, বের করা হল ফাঙ্গাল বল

কালের কণ্ঠ প্রকাশিত: ২৩ জুন ২০২০, ১০:২৭

ভারতে ৪৮ দিন বয়সী এক শিশুর ওপেন হার্ট সার্জারি করা হয়েছে। জন্মের ১৫ দিন পর থেকেই শিশুটির জ্বর আসছিল।  প্রাথমিক অনুমানের ভিত্তিতে নিওনেটাল মেনিনজাইটিসের চিকিৎসা করেও উন্নতি না হওয়ায় হাসপাতালে ভর্তি করা হয়। পরীক্ষায় জানা যায়, ইনফেকটিভ এন্ডোকার্ডিটিসে আক্রান্ত সে।

ইনফেকটিভ এন্ডোকার্ডিটিস কী? হৃৎপিণ্ডের ভিতরে ফাঙ্গাস বা ছত্রাক এর কারণ। মূলত সেপ্টিসেমিয়া থেকে এই সংক্রমণ হয়। শিশুটির হৃৎপিণ্ডের বাঁ দিকের অলিন্দে দেড় সেন্টিমিটার আয়তনের একটি ‘ফাঙ্গাল বল’ ছিল।

হাসপাতাল সূত্রের খবর, শুরুতে শিশুটির অ্যান্টি-ফাঙ্গাল চিকিৎসা হয়েছিল। তা সত্ত্বেও ওই বল বেড়ে বাঁ দিকের অলিন্দ দখল করে নেয়। ফলে শ্বাসকষ্ট শুরু হয়েছিল শিশুটির। অস্ত্রোপচারের সিদ্ধান্ত হয় তখনই। ৪৮ দিনের শিশুটির ওপেন হার্ট সার্জারি করে বার করা হয় বলটি। পাশাপাশি, হৃৎপিণ্ড পরিষ্কার করে ইনট্রাভেনাস ইঞ্জেকশনের মাধ্যমে অ্যান্টিবায়োটিক দেওয়ার চ্যানেলও বদলে দেওয়া হয়।

তথ্য বলছে, এক লক্ষ শিশুর মধ্যে খুব বেশি হলেও  ১১২ জন ইনফেকটিভ এন্ডোকার্ডিটিসে আক্রান্ত হয়। চিকিৎসক সুশান মুখোপাধ্যায়ের মতে, জন্মের পরেই শিশুটির সেপ্টিসেমিয়া হয়েছিল বলে জানা গিয়েছে। সেই কারণেই ওই ছত্রাক তৈরি হয়। হৃৎপিণ্ডের বাঁ দিকের অলিন্দ থেকে বিশুদ্ধ রক্ত শরীরে ছড়িয়ে পড়ে। তাই সেখানে থাকা ওই ফাঙ্গাল বল ভেঙে রক্তের মাধ্যমে শরীরে ছড়িয়ে পড়ার আশঙ্কা প্রতি মুহূর্তে ছিল। তেমন হলে শিশুটির স্ট্রোক হতে পারত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও