কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এবার বীজে মুনাফা কম করার অনুরোধ কৃষিমন্ত্রীর

বণিক বার্তা প্রকাশিত: ২৩ জুন ২০২০, ০২:০৩

সরকারের পাশাপাশি বেসরকারি বীজ কোম্পানিগুলোকে কৃষকের সেবায় এগিয়ে আসার অনুরোধ করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক। চলতি বছর কৃষকের ক্রয়ক্ষমতা ও আর্থিক সচ্ছলতা বিবেচনায় নিয়ে তাদের বীজে কম মুনাফা করারও অনুরোধ করেছেন তিনি। গতকাল সকালে সরকারি বাসভবন থেকে ‘বিভিন্ন ফসলের বীজ উৎপাদন, আমদানি, সরবরাহ ও বিপণন নিরবচ্ছিন্ন রাখা’ বিষয়ে অনলাইন সভায় তিনি এ অনুরোধ জানান।সভাটি সঞ্চালনা করেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামান।

এতে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আরিফুর রহমান অপু, কমলারঞ্জন দাশ, আশ্রাফ উদ্দিন আহমেদ, মো. হাসানুজ্জামান কল্লোল, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আব্দুস সাত্তার মন্ডল, কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব ড. এসএম নাজমুল ইসলাম, আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউটের বাংলাদেশ প্রতিনিধি ড. হোমনাথ ভাণ্ডারী, সুপ্রিম সিড, এসিআই, এমএম ইস্পাহানি, ব্র্যাক, ইউনাইটেড সিড, মল্লিকা সিড, লাল তীর সিড, সিনজেনটা, বায়ার ক্রপস, পারটেক্স এগ্রো, মেটাল সিড প্রভৃতি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা সংযুক্ত ছিলেন।

মন্ত্রী বলেন, অসহনীয় দুর্যোগের মাঝেও লক্ষ্যমাত্রার অধিক বোরো ফসল সংগ্রহ করা সম্ভব হয়েছে। এরই মধ্যে মাঠ পর্যায়ে আউশ ধানবীজ, আমন ধানবীজ ও পাটবীজ কৃষকের মাঝে সুষ্ঠুভাবে বিতরণ করা হয়েছে। বর্তমানে আউশ ধান আবাদ কার্যক্রম পুরোদমে চলছে। কোনো প্রাকৃৃতিক দুর্যোগ না হলে আউশেও বোরোর মতো ভালো ফলন পাওয়া যাবে। শুরুর দিকে মৌসুমি ফল ও শাকসবজি বাজারজাতে কিছু সমস্যা থাকলেও এখন তেমন সমস্যা নেই। মোটামুটি ভালো দামেই চাষীরা তাদের উৎপাদিত ফসল বিক্রি করতে পারছেন।

পাশাপাশি, আমসহ মৌসুমি ফলেরও ভালো দাম পাচ্ছেন কৃষক।করোনার কারণে দেশের এ ক্রান্তিকালে আসন্ন আমন মৌসুমে উৎপাদন বাড়ানো এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মনে করেন কৃষিমন্ত্রী। তিনি বলেন, আমন ধান আবাদের জমি বোরোর চেয়ে বেশি হলেও উৎপাদন অনেক কম। একমাত্র উচ্চফলনশীল জাতের গুণগতমানসম্পন্ন বীজ ব্যবহারের মাধ্যমে ফসলের উৎপাদনশীলতা ১৫-২০ শতাংশ বৃদ্ধি করা সম্ভব।

আমন ও রবি মৌসুম সামনে, সেখানে অনেক শাকসবজি, ভুট্টা, ডাল, তৈলসহ উফশী ধান ও হাইব্রিড ধানবীজের প্রয়োজন রয়েছে। সেজন্য স্থিতিশীল খাদ্যনিরাপত্তা অর্জনের জন্য গুণগতমানসম্পন্ন বীজ উৎপাদন ও পর্যাপ্ত সরবরাহ নিশ্চিতে কৃষি মন্ত্রণালয় সব ধরনের প্রচেষ্টা চালাচ্ছে।কৃষি সচিব মো. নাসিরুজ্জামান বলেন, করোনা প্রকোপের শুরু থেকেই কৃষি মন্ত্রণালয় ও এর অধীন সংস্থাগুলো এবং সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও