কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রোবটের দুনিয়ায় নিয়ে যাচ্ছে কোভিড-১৯

প্রথম আলো প্রকাশিত: ২২ জুন ২০২০, ২১:৩১

কোভিড-১৯–এর বিস্তার ঠেকাতে গিয়ে বিশ্বের সব দেশ বর্তমানে অর্থনৈতিক সংকটে পড়েছে। যুক্তরাষ্ট্র, ইউরোপসহ বিশ্বের বেশ কিছু অঞ্চল এখন স্বাভাবিক হতে শুরু করলেও একটি বড় জনগোষ্ঠী কাজে ফিরতে পারছেন না। কারণ, সবকিছু আগের মতো করে চালু হয়নি এখনো। হলেও যে সবার কর্মহীনতা ঘুচবে, তা কেউ হলফ করে বলতে পারছে না।

বৈশ্বিক মহামারির কারণে হঠাৎ স্থবির হয়ে পড়ার বাস্তবতায়, বিশেষ করে উৎপাদন ও সরাসরি সেবা খাতে স্বয়ংক্রিয়করণের চাহিদা তৈরি হয়েছে ব্যাপকভাবে। মালিকেরা উদ্ভূত পরিস্থিতির কারণে এ ধরনের কাজে রোবট নিয়োগের কথা ভাবছেন। বিশেষ করে প্রযুক্তিতে এগিয়ে থাকা উন্নত বিশ্বে এ ধরনের প্রবণতা তৈরি হয়েছে ব্যাপকভাবে।

চতুর্থ শিল্পবিপ্লবের গণ্ডিতে ঢুকে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে জোর গবেষণা চালাচ্ছিল ধনী ও উন্নত বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠান। এ নিয়ে নিয়মিত বিভিন্ন খবরাখবর আগে থেকেই আসছিল। মানুষ বিস্ময় নিয়ে এসব খবর দেখেছে। হঠাৎ কোনো রেস্তোরাঁয় রোবট দিয়ে খাবার পরিবেশন করার খবর শুনে বন্ধুদের সঙ্গে তা নিয়ে হয়তো কেউ ব্যাপক আড্ডায় মেতেছে। কারও বা হয়তো বুকে কাঁপন ধরেছে কাজ হারানোর ভয়ে। কিন্তু পরক্ষণেই তা আবার হেসে উড়িয়েও দিয়েছে নিশ্চয়। কিন্তু এখন যখন একটি ভাইরাস সবকিছুতে বিনা বাক্যব্যয়ে তালা ঝুলিয়ে দিল, তখন সেই আশঙ্কাই আবার ফিরে এসেছে। আর এবার তা ফিরে এল অনেক বেশি প্রামাণ্যভাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও