কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নিজস্ব অনলাইন শিক্ষা পদ্ধতি চালু করছে ব্র্যাক ইউনিভার্সিটি

বাংলাদেশ প্রতিদিন প্রকাশিত: ২২ জুন ২০২০, ১৫:১২

করোনা মহামারীতে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক রাখতে হার্ভার্ড-এম আই টি বিশ্ববিদ্যালয়ের আদলে বিশ্বমানের নিজস্ব অনলাইন লার্নিং প্লাটফর্ম তৈরি করছে ব্র্যাক ইউনিভার্সিটি। এই অনলাইন লার্নিং প্লাটফর্ম এর নাম দেওয়া হয়েছে ‘বিইউএক্স’। অনলাইন এই প্লাটফর্মে দুর্বল ইন্টারনেট ব্যবস্থাতেও শিক্ষার্থীরা যে কোনো স্থান থেকে স্বাচ্ছন্দে ক্লাসে অংশগ্রহণ করতে পারবেন।

অভিনব ও বিশ্বমানের এই প্লাটফর্ম সম্পর্কে ব্র্যাক ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ভিনসেন্ট চ্যাং, পিএইচডি বলেন, ‘স্প্রিং-২০২০ সেমিস্টারে অনলাইন কার্যক্রম পরিচালনা করতে গিয়ে আমরা বেশ কিছু সমস্যার সম্মুখীন হই। ‘বিইউএক্স’ এর অনলাইন শিক্ষণ পদ্ধতি হবে ভিন্নধাঁচের যেখানে শিক্ষকমন্ডলীবৃন্দ জুম এর মতো ভিডিও কনফারেন্সিং টুলস ব্যবহার করে পাঠদান করাবেন। এখানে আরও অনেক সুবিধা রয়েছে।’ শিক্ষা পদ্ধতির এই রুপান্তর কোর্স আধুনিকায়নের সুযোগ ঘটিয়ে আন্তর্জাতিক মানের হয়ে উঠবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

দুর্বল ইন্টারনেট ব্যবস্থাতেও ‘বিইউএক্স’ এর কার্যক্রম চালু থাকবে বলে জানান প্রফেসর ভিনসেন্ট চ্যাং। তিনি বলেন, ‘শিক্ষার্থীদের ইন্টারনেট ব্যবস্থা উন্নত করতে যথাসাধ্য চেষ্টা করছি আমরা। ইন্টারনেট প্যাকেজ এবং ব্রডব্যান্ড সহায়তা করা হবে। প্রয়োজন হলে দুস্থ শিক্ষার্থীদের হার্ডওয়্যার প্রদান করা হবে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও