কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গানে গানে অন্যায়ের জবাব চাইলেন ডিলান

প্রথম আলো প্রকাশিত: ২০ জুন ২০২০, ১১:০০

২০১২ সালে টেম্পেস্ট অ্যালবামের পরে দীর্ঘ আট বছর পর গতকাল শুক্রবার কলম্বিয়া রেকর্ডস থেকে মুক্তি পেয়েছে সাহিত্যে নোবেল পাওয়া একমাত্র গীতিকার ও সংগীতশিল্পী বব ডিলানের ৩৯তম অ্যালবাম রাফ অ্যান্ড রাউডি ওয়েস। অ্যালবামটির মোট দৈর্ঘ্য ৭০ মিনিট ৩৩ সেকেন্ড। অ্যালবামের দুটো ডিস্কের এক পাশে ৯টি গান।

অন্য পাশে রয়েছে 'মার্ডার মোস্ট ফাউল' শিরোনামে ১৬ মিনিট ৫৬ সেকেন্ডের দীর্ঘ গান। ৭৯ বছর বয়সী ডিলানের গানটি বেশ আগে রেকর্ড করা হলেও এই প্রথম প্রকাশিত হলো। গানটির সঙ্গে পিয়ানো, স্ট্রিংস আর ড্রামস বাজানো হয়েছে। এই গানে বব ডিলান কিংবা গিটার হাতে একজন উষ্কখুষ্ক চুলের প্রতিবাদী রবার্ট অ্যালেন জিমারম্যান বলেছেন, 'ওরা (কেনেডির হত্যাকারীরা) এক ফুঁতে নিভিয়ে দিল তাঁর জীবনপ্রদীপ। দিনদুপুরে কুকুরের মতো গুলি করে খুলি উড়িয়ে দিল।'

বিটলস, উডস্টক ফেস্টিভাল, চার্লি পার্কার, দ্য ইগলস ও স্টিভ নিকসের কথাও বলা হয়েছে সুদীর্ঘ এই গানে।১৯৬৩ সালের ২২ নভেম্বর যুক্তরাষ্ট্রের ৩৫তম প্রেসিডেন্ট জন এফ কেনেডি হত্যার ঘটনা এই গানের মূল বিষয়। এই গানের ভেতর দিয়ে মার্কিন সংগীতশিল্পী ও গীতিকার জিমি রিডকেও সম্মাননা জানানো হয়েছে। আমেরিকা যখন লকডাউনের মধ্যেও কৃষ্ণাঙ্গদের সমানাধিকারের দাবিতে ফুঁসে উঠেছে, তখন বব ডিলানের নতুন অ্যালবামের 'আই কনটেইন মাল্টিটিউডস', 'ফলস প্রফেট' গানগুলো যেন সেই সব প্রতিবাদের ভাষা হয়েই ধরা দিয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও