কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সচিবালয়ে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ১৯ জুন ২০২০, ১৬:৫৪

দেশের শীর্ষ প্রশাসনিক দফতর বাংলাদেশ সচিবালয়ে সরকারের দেওয়া স্বাস্থ্যবিধি শতভাগ পালন করা হচ্ছে না। শুধু ২৫ শতাংশ কর্মকর্তা-কর্মচারী উপস্থিত থাকার নির্দেশনা শতভাগ পালন হচ্ছে। সরকারি নির্দেশ অনুযায়ী বয়স্ক ও সন্তানসম্ভবা নারীরাও অফিস করছেন না।

তবে ২৫ শতাংশের কোটায় যারা আসছেন তারা কোনোমতে সই বা ডিজিটাল হাজিরা দিয়েই ‘কাজ শেষ’ বলে চলে যাচ্ছেন। আর ঊর্ধ্বতন কর্মকর্তারা চলে যাচ্ছেন ‘জুমে ভার্চুয়াল মিটিংয়ে থাকবো’ বলে। সচিবালয়ের বিভিন্ন বিভাগে ঘুরে দেখা গেছে, রুমের পর রুম খালি পড়ে আছে, কিন্তু কেউ নেই। গত কয়েকদিন সচিবালয়ে একাধিক মন্ত্রণালয় ও বিভাগ ঘুরে এসব দৃশ্য চোখে পড়েছে।

সরেজমিন ঘুরে দেখা গেছে, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে অধিকতর সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় প্রণীত স্বাস্থ্যবিধি সকল মন্ত্রণালয়, বিভাগ, অধীনস্থ দফতর ও প্রতিষ্ঠানসহ সকল সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে যথাযথভাবে পালনের জন্য অনুরোধ করা হলেও তা পুরোপুরি মানা হচ্ছে না সচিবালয়ে। এখানে অনেকটাই উপেক্ষিত সরকারের দেওয়া ১২ নির্দেশনা।

সর্বশেষ গত বৃহস্পতিবার (১৮ জুন) সচিবালয় ঘুরে দেখা গেছে, সরকারি নির্দেশে থার্মাল স্ক্যানার দিয়ে কর্মকর্তা-কর্মচারীদের দেহের তাপমাত্রা মাপার জন্য বলা হলেও অনেক মন্ত্রণালয়ের প্রবেশপথে সে ব্যবস্থা নেই। কর্মকর্তা-কর্মচারী যারা আসছেন তারা নিজেদের মতো করে নির্দিষ্ট রুমে প্রবেশ করছেন এবং সিটে বসছেন।

শুধু তা-ই নয়, বিভিন্ন মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মকর্তার রুম আগের মতোই ব্লিচিং পাউডার ও ফিনাইল দিয়ে পরিষ্কার করতে দেখা গেছে। যদিও সরকারের স্বাস্থ্যবিধিতে জীবাণুনাশক দিয়ে রুম পরিষ্কার করার কথা বলা হয়েছে। কয়েকটি দফতরের প্রবেশপথে হ্যান্ড স্যানিটাইজার পাওয়া গেলেও বেশিরভাগ মন্ত্রণালয় ও বিভাগের প্রবেশপথে তা রাখার ব্যবস্থা পর্যন্ত চোখে পড়েনি। আবার অনেক স্থানে দেখা গেছে, হ্যান্ড স্যানিটাইজারের বোতল খালি পড়ে আছে। তাতে স্যানিটাইজার নেই। জানতে চাইলে চটপট উত্তর ‘এইমাত্র শেষ হয়ে গেছে’।

কর্মকর্তা-কর্মচারীরা অনেকে মুখে মাস্ক ব্যবহার করলেও তা অনেককেই থুতনির নিচে নামিয়ে রাখতে দেখা গেছে। কারণ জানতে চাইলে তারা বলছেন, ‘মুখে মাস্ক রেখে কথা বলা যায় না। আবার কথা বোঝাও যায় না। তাই নামিয়ে রেখেছি।’ অনেককে তা পকেটে রেখে দিতেও দেখা গেছে। মাস্ক ব্যবহার করছেন না কেন-এমন প্রশ্নের উত্তরে অনেকেই জানিয়েছেন, ‘এই যে পকেটে আছে’। সচিবালয়ে আসা বেশিরভাগ কর্মকর্তা-কর্মচারীর হাতেই গ্লাভস দেখা যায়নি। তবে ব্যতিক্রমও রয়েছে। কয়েকজন কর্মচারীকে পিপিই পরে অফিসে আসতে দেখা গেছে। অনেক মন্ত্রণালয়ের সাপোর্টিং স্টাফদের পিপিই পরে দায়িত্ব পালন করতেও দেখা গেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও