কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এশিয়ায় ভার্চ্যুয়াল মুদ্রা চালুর পরিকল্পনা করছে চীন

প্রথম আলো প্রকাশিত: ১৯ জুন ২০২০, ১২:৩৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের খারাপ সময়েই ডলারে আধিপত্যের বিরুদ্ধে চ্যালেঞ্জ জানানোর প্রস্তুতি নিচ্ছে চীন। সম্ভাব্য ডিজিটাল মুদ্রা হিসেবে ইউয়ান চালু করার কথা ভাবছে দেশটি, যা আর্থিক খাতের দৃশ্যপট বদলে দিতে পারে। এ পথ ধরেই বিটকয়েনের মতো সম্ভাব্য ডিজিটাল মুদ্রার বিকাশের পথে এগিয়ে যেতে পারে দেশটি।

মার্কিন সাময়িকী ফোর্বসের প্রতিবেদনে জানানো হয়, বিশ্বজুড়ে অনেক দেশের সরকার অর্থের পরিবর্তিত প্রকৃতির সঙ্গে তাল মিলিয়ে চলতে হিমশিম খাচ্ছে। প্রায় এক দশকেরও বেশি সময় আগে চালু হয়েছিল ভার্চ্যুয়াল মুদ্রা বিটকয়েন এবং গত বছর ফেসবুক লিবরা চালুর মাধ্যমে ভার্চ্যুয়াল মুদ্রার বিষয়টি আবার আলোচনায় আসে। তবে ফেসবুকের মুদ্রা চালুর বিষয়টি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভালোভাবে নিতে পারেননি। এ নিয়ে সরাসরি ক্ষোভ প্রকাশ করেছিলেন।

এখন চীনের একটি প্রভাবশালী গ্রুপ পূর্ব এশিয়ার জন্য ক্রিপটোকারেন্সি স্কিম চালু করার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে, যাতে কয়েকটি মুদ্রাকে একত্র করে বিটকয়েন, ফেসবুকের লিবরা, এমনকি ডলারকে টেক্কা দেওয়া হবে। করোনার প্রভাবে পড়া অর্থনৈতিক মন্দা থেকে উত্তরণে লড়াই করতে হচ্ছে ট্রাম্পকে। এ সুযোগ নিতে চায় গ্রুপটি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও