কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

'ইচ্ছে করেই ভারতের কাছে ২০১১ বিশ্বকাপ হেরেছিল শ্রীলঙ্কা'

নয়া দিগন্ত প্রকাশিত: ১৯ জুন ২০২০, ০৬:৪৬

এবার হাটে হাঁড়ি ভাঙলেন শ্রীলঙ্কার সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দ আলুথগামাগে। লঙ্কার সাবেক ক্রীড়ামন্ত্রী  বলছেন, ইচ্ছে করেই ভারতের কাছে ২০১১ সালের বিশ্বকাপ ফাইনাল ম্যাচটি হেরে গিয়েছিল শ্রীলঙ্কা।

২ এপ্রিল ২০১১। ৬ উইকেটে সাঙ্গাকারার দলকে হারিয়ে দেশে বিশ্বকাপ নিয়ে এসেছিল মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন ভারতীয় দল। টার্গেট ছিল ২৭৫ রানের। শেষ বলে ছক্কা মেরেই জয় নিশ্চিত করেছিলেন মাহি। ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী ছিলেন মাহিন্দানন্দ। অর্থাৎ বিশ্বকাপ যে বছরটা খেলা  হয়েছিল, সে বছরও তিনি ছিলেন শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী। বর্তমানে তিনিই সে দেশের পুনর্নবীকরণযোগ্য শক্তি দফতরের মন্ত্রিত্ব সামলাচ্ছেন। বলছেন, "সেই সময়ে রহস্য ফাঁস করতে চাইছিলাম না।"

মাহিন্দানন্দের কথায়, "২০১১ বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি গড়াপেটা হয়েছিল। আমি যা বলছি, খুব ভেবে  চিন্তেই বলছি। ঘটনাটা যখন ঘটেছিল, তখন আমি ক্রীড়ামন্ত্রী ছিলাম।" কিন্তু কী ভাবে এমনতর হাওয়ায় ভাসানো দাবি? সপক্ষে প্রমাণ? সাবেক ক্রীড়ামন্ত্রীর কথায়, "আমার দেশের কথা ভেবে, এই বিষয়ে এর থেকে বেশি আর কিছুই বলতে পারব না। ২০১১ সালে সে দিন ভারতের বিরুদ্ধে আমরা চাইলেই জিততে পারতাম। খুব দায়িত্ব নিয়েই বলছি, এই বিষয়ে কোনো বিতর্কেও বসতে রাজি আছি। দেশের মানুষ এই ব্যাপারটা জানেন। এর মধ্যে আমি ক্রিকেটারদের জড়াতে চাই না।"

২০১১ সালের সেই দিনটা নিয়ে শ্রীলঙ্কা পরপর দু'বার ফাইনাল হেরেছিল। তার ঠিক চার বছর আগে ওয়েস্ট ইন্ডিজে অস্ট্রেলিয়ার কাছে ফাইনাল হেরেছিল শ্রীলঙ্কা। ২০১১ সালের শ্রীলঙ্কার বিশ্বকাপ দলের অধিনায়ক অর্থাৎ কুমার সাঙ্গাকারা বলছেন, এই ধরনের অভিযোগ তোলার আগে বিষয়টা খোলসা করে বলা উচিত। তবে এর আগে সে দিনের ফাইনাল ম্যাচ নিয়ে গড়াপেটার অভিযোগ উঠতে, দুই দলেরই প্লেয়ারেরাই উড়িয়ে দিয়েছিলেন। সাঙ্গাকারা বলছেন, "এটা খুবই গুরুতর অভিযোগ। তিনি যখন বলছেন, তার কাছে প্রমাণ রয়েছে, তাহলে আইসিসির অ্যান্টি করাপশন শাখায় বিষয়টির সম্পূর্ণ তদন্তের দাবি জানানো উচিত। তবেই পরিষ্কার হবে, মন্ত্রী ঠিক বলছেন নাকি ভুল।"

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও