কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চীনকে বর্জনের ডাক ভারতে, সমীক্ষা বলছে অত্যন্ত কঠিন

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৯ জুন ২০২০, ০১:৫৮

লাদাখের গালওয়ান উপত্যকায় সংঘর্ষে ভারতীয় ২০ সৈন্যের প্রাণহানির পর দেশটিতে চীনকে বর্জনের ডাক উঠেছে। দু'দিন ধরে দেশের বিভিন্ন প্রান্তে চীনের পণ্য, জাতীয় পতাকা ও প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ছবিতে আগুন ধরিয়ে বিক্ষোভ করেছেন ভারতীয়রা। কিন্তু ভারতে বিশাল বাজার দখলে রাখা চীনকে আদৌ কি ভারতীয়দের পক্ষে বয়কট করা সম্ভব?

পণ্যের রমরমা বাণিজ্যের পাশাপাশি ভারতীয় বিভিন্ন কোম্পানিতে রয়েছে চীনের বিশাল বিনিয়োগ। এমন পরিস্থিতিতে প্রশ্ন উঠছে, সেই বিপুল বিদেশি বিনিয়োগ উপেক্ষা এবং সর্বক্ষেত্রে চীনা পণ্য বর্জন করার সাহস কি দেখাতে পারবে ভারত? রাষ্ট্রায়ত্ত সংস্থা ভারত সঞ্চার নিগম লিমিটেডকে (বিএসএনএল) চীনা পণ্য ব্যবহার না করতে দেশটির কেন্দ্রীয় টেলিকম মন্ত্রণালয় নির্দেশ দিয়েছে।

এছাড়া রেলওয়ের একটি প্রকল্পে ৫০০ কোটি রুপির টেন্ডার পাওয়া চীনা কোম্পানির সঙ্গে চুক্তি বাতিলের গুঞ্জন উঠেছে। এ ধরনের দুই একটি ছোটখাটো সিদ্ধান্ত নেয়া এবং পুরো চীনকে বয়কট করার মধ্যে বিরাট পার্থক্য রয়েছে বলে মনে করেন দেশটির বিশেষজ্ঞরা। তারা বলছেন, এসব পদক্ষেপ একটি বিরাট সিদ্ধান্তের ক্ষুদ্র অংশ মাত্র। সামগ্রিকভাবে চীনকে বর্জন করে চলা প্রায় অসম্ভব।

তথ্যপ্রযুক্তি, অবকাঠামো, বিনোদন থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রী সব ক্ষেত্রে রয়েছে চীনের আধিপত্য। দ্য লজিক্যাল ইন্ডিয়া বলছে, চীনা কোন সংস্থার কত বিনিয়োগ রয়েছে এবং কীভাবে তারা ভারতের বাজার দখল করেছে সেটি জানতে একটি সমীক্ষা চালিয়েছে ভারতীয় সংস্থা ‘গেটওয়ে হাউস’।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও