কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভোট কেনার দায়ে সস্ত্রীক গ্রেফতার জাপানি মন্ত্রী

পূর্ব পশ্চিম প্রকাশিত: ১৮ জুন ২০২০, ১৬:০০

‘ভোট কিনেছেন’ এমন অভিযোগের ভিত্তিতে জাপানের সাবেক মন্ত্রী কাতসুইউকি কাওয়াই স্ত্রীসহ গ্রেফতার হয়েছেন। প্রধানমন্ত্রী শিনজো আবের ঘনিষ্ঠ হিসেবে খ্যাত কাতসুইউকি তার মন্ত্রিসভায় বিচারমন্ত্রী ছিলেন। এছাড়া কাতসুইউকির স্ত্রী আনরি কাওয়াইও দেশটির পার্লামেন্টের উচ্চ কক্ষের সদস্য।

জাপানের সংবাদমাধ্যম এএইচকে বৃহস্পতিবারের এক প্রতিবেদনে জানিয়েছে, ২০১৯ সালের উচ্চ কক্ষের নির্বাচনের আগে প্রায় ১০০ জনকে নগদ লাখ লাখ ইয়েন দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন বলে তদন্তকারী কৌঁসুলিদের সন্দেহের ভিত্তিতে বৃহস্পতিবার তাদের দুজনকে গ্রেফতার করা হয়।২০১৯ সালের ওই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে কাতসুইউকির স্ত্রী আনরি কাওয়াই উচ্চ কক্ষের একটি আসনে জয়লাভ করেন। স্ত্রীর নির্বাচনে অনিয়মের অভিযোগ ওঠার পর গত অক্টোবরে মন্ত্রির দায়িত্ব থেকে সরে দাঁড়ান কাতসুইউকি। মন্ত্রী হওয়ার আগে তিনি প্রধানমন্ত্রী শিনজো আবের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ছিলেন।

সংসদ অধিবেশন চলাকালীন কোনো আইপ্রণেতাকে গ্রেফতার করার নিয়ম নেই বলে বুধবার অধিবেশন শেষ হওয়ার পর বৃহস্পতিবার দেশটির প্রধানমন্ত্রী আবের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত এই রাজনীতিক দম্পতিকে গ্রেপ্তার করা হয়। এ ঘটনায় আবের জনপ্রিয়তা আরও হ্রাস পাবে বলে মত রাজনৈতিক বিশ্লেষকদের।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও