কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

জামাল ভূঁইয়াদের দিতে হবে করোনা টেস্ট, থাকতে হবে কোয়ারেন্টাইনে

ঢাকা টাইমস প্রকাশিত: ১৮ জুন ২০২০, ০৯:৪৩

প্রাণঘাতি করোনা পরবর্তী চলতি বছরের অক্টোবরে মাঠে ফেরার সূচি রয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের। এর আগে আগস্টের তৃতীয় সপ্তাহ থেকে শুরু হবে দলের অনুশীলন ক্যাম্প। ক্যাম্প শুরুর আগে অংশগ্রহণকারী সকল ফুটবলারকে করোনাভাইরাসের পরীক্ষা দিতে হবে। এছাড়া থাকতে হবে ১৪ দিনের কোয়ারেন্টাইনে। জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির অনলাইন বৈঠক শেষে মঙ্গলবার (১৭ জুন) কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ এক ভিডিও বার্তায় এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘আগামী ৮ অক্টোবর শুরু হবে আমাদের খেলা। তাই ছয় থেকে আট সপ্তাহ আগেই ক্যাম্প শুরু করতে চান কোচ। এর অর্থ দাঁড়াচ্ছে ২০ থেকে ২২ আগস্টের মধ্যে ক্যাম্প শুরু করতে হবে। খেলোয়াড় ও স্টাফদের পরীক্ষা করানোর জন্য ১৪ দিন সময় লাগবে। আর ওই সময় তাদেরকে রাখা হবে কোয়ারেন্টাইনে। এরপর দল গড়ার ক্যাম্প শুরু হবে।’ তিনি আরও বলেন, ‘সুতরাং আগস্টের প্রথম সপ্তাহ থেকে শুরু করতে হবে অনুশীলনের প্রস্তুতি। আমরা ধাপে ধাপে খেলোয়াড়দের ডেকে পাঠাব। যাতে খেলোয়াড় ও স্টাফদের পরীক্ষা ও কোয়ারেন্টিন করা যায়। তাদের স্বাস্থ্যগত অবস্থা পর্যবেক্ষণ শেষে পূর্ণ উদ্যোমে শুরু হবে অনুশীলন।’ বাফুফের সভাপতির বরাত দিয়ে নাবিল বলেন, ‘ফেডরেশন সভাপতি বলেছেন, এই মুহূর্তে বিদেশে অনুশীলন ক্যাম্প চালানোর কথা বলা কঠিন। আমরা অবশ্য এর সম্ভাব্যতা খুঁজে ফিরছি। কোন কারণে যদি আমরা বিদেশে অনুশীলন করাতে না পারি, তাহলে ঢাকা এবং ঢাকার বাইরে অনুশীলন ক্যাম্প আয়োজনের পরিকল্পনা রয়েছে।’

তিনি বলেন, ‘জাতীয় ফুটবল দলের প্রধান কোচ জেমি ডে ইতোমধ্যে বাফুফের সঙ্গে তার চুক্তির মেয়াদ আরও দুই বছর বাড়ানোর বিষয়টি নিশ্চিত করেছেন। ১৫ আগস্ট থেকে সেটি কার্যকর হবে। এরই মধ্যে তিনি ঢাকায় ফিরে দায়িত্বভার তুলে নেবেন বলে আশা করা হচ্ছে।’ ফিফা ২০২২ বিশ্বকাপের বছাইপর্ব ও এশিয়া কাপ চায়না ২০২৩ এর প্রাইমারি বাছাইপর্ব-২ দিয়ে আন্তর্জাতিক ফুটবল পুনরায় শুরু করবে বাংলাদেশ। ফিফার নির্দেশনা মেনে গত ৬ জুন বাছাইপর্ব শুরুর দিনক্ষণ ঠিক করেছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। সেই অনুযায়ী ৮ অক্টোবর আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ ফুটবল দল। করোনা সংক্রমনের কারণে মার্চ থেকে জুন পর্যন্ত সবধরনের বাছাইপর্বের খেলা স্থগিত করেছে ফিফা ও এএফসি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও