কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শত্রুরও এমন ভুল চান না ডোনাল্ড

প্রথম আলো প্রকাশিত: ১৭ জুন ২০২০, ১১:৫২

সর্বকালের সেরা ওয়ানডে ম্যাচ? অনেকে বলবেন, প্রশ্নবোধক চিহ্নটাই অবান্তর। তেমন ম্যাচ এখন আর দেখা যায় না! যদিও গত বিশ্বকাপ ফাইনালও অনেকের চোখে সর্বকালের সেরা ম্যাচ। কিন্তু ২১ বছর আগে বার্মিংহামে যা ঘটেছিল, তা অনেকেই ভুলতে পারেন না। বিশেষ করে অ্যালান ডোনাল্ড।

সময়ের হিসেব মিলিয়ে আর নামটি পড়ে নিশ্চয়ই বুঝতে পেরেছেন কোন ম্যাচের কথা বলা হচ্ছে। ১৯৯৯ বিশ্বকাপ, দ্বিতীয় সেমিফাইনাল।ক্রিকেটপ্রেমীদের মনে এ ম্যাচের প্রভাব কিংবা আবেদন যাই বলুন না কেন, তা এত বেশি যে মনে হবে সেই বিশ্বকাপে একটাই সেমিফাইনাল ম্যাচ ছিল! প্রথম সেমিফাইনাল নিয়ে আগ্রহ খুব সামান্যই। এর কারণ সহজ হলেও হৃদয়বিদারক। সেদিন সম্ভবত গোটা ক্রিকেট বিশ্ব দক্ষিণ আফ্রিকার জন্য অনুশোচনা করেছে। তাতে আরও মহিমা বেড়েছে অস্ট্রেলিয়ার ফাইনালে ওঠার। আর ডোনাল্ড পুড়েছেন আত্মগ্লানির খরতাপে।

দিন যত গেছে ততোই বেড়েছে উত্তাপ। দল বিবেচনা করলে প্রোটিয়াদের বিশ্বকাপ জয়ের ওটাই যে সেরা সুযোগ ছিল! ডোনাল্ড সে সুযোগ ফেলে দেওয়ার পর পেরিয়ে গেছে দুই দশকেরও বেশি সময়। তবু 'সাদা বিদ্যুৎ'-এর অনুতাপ, 'এত বড় ভুল যেন আমার শত্রুও না করে।'

ভুল যদিও ডোনাল্ডের একার ছিল না। ভীষণ চাপের মধ্যে অবিশ্বাস্য ব্যাট করা ল্যান্স ক্লুজনারের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়ে গিয়ে অবিশ্বাস্য, ব্যাখ্যাতীত এক দৌড়, আর ওপাশে ডোনাল্ডের দৌড়ের শুরুতে জমে যাওয়া, এই দুইয়ে মিলে জন্ম নেয় সেই মর্মান্তিক রূপকথা। আগে ব্যাট করে ২১৩ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। স্টিভ ওয়াহ ও মাইকেল বেভান ফিফটি পেলেও পেস বোলিং 'মাস্টারক্লাস' এর জন্ম দিয়েছিলেন শন পোলক (৫/৩৬) এবং ডোনাল্ড (৪/৩২)। ওপেনিং জুুটিতে ৪৮ রান তুলে জয়ের পথেই ছিল দক্ষিণ আফ্রিকা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও