কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভুটানের সঙ্গে এফটিএ চূড়ান্ত

সমকাল প্রকাশিত: ১৬ জুন ২০২০, ২১:৫১

ভুটানের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) চূড়ান্ত করেছে বাংলাদেশ। এ চুক্তি সই হলে এটিই হবে কোন দেশের সঙ্গে বাংলাদেশের স্বাক্ষরিত প্রথম এফটিএ। মঙ্গলবার দিনভর ভুটানের একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করে চুক্তির খসড়া চূড়ান্ত করেছে দু’পক্ষ। খুব শিগগিরই চুক্তিটি সই হবে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) শরিফা খান।

তিনি বলেন, মোটামুটি সবকিছুই চূড়ান্ত হয়েছে। আইন মন্ত্রণালয়ে ভেটিং হওয়ার পর চুক্তি সই হবে। বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ভুটানের ১৯টি পণ্যে শুল্কমুক্ত সুবিধা আছে। ২০১৮ সালে বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠকে ভুটান চুনাপাথর, বোল্ডারসহ আরও ১৬টি পণ্যে শুল্কমুক্ত সুবিধা চায়। তখন বাংলাদেশ জানায়, যেহেতু ভুটান বিশ্ব বাণিজ্য সংস্থার (ডাব্লিউটিও) সদস্য নয়, তাই এ সুবিধা দিতে পারে না। তখন বাংলাদেশ এফটিএ করার প্রস্তাব দিলে রাজী হয় দেশটি।

২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশ ও ভুটানের মধ্যে ৪৫৮ কোটি টাকার বাণিজ্য হয়েছে। এর মধ্যে বাংলাদেশ রপ্তানি করেছে ৩৮ কোটি টাকার পণ্য। বাংলাদেশ ভুটান থেকে মসলা, কমলা, আপেলসহ বিভিন্ন ফল, পাথর আমদানি করে। আর রপ্তানির তালিকায় আছে তৈরি পোশাক, চিকিৎসার যন্ত্রপাতি, বৈজ্ঞানিক মালামাল, হিমায়িত খাদ্য ও বিভিন্ন মেশিনারি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও