কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনা ঝুঁকিতে বিশ্বের ২০ শতাংশ মানুষ: গবেষণা

বাংলাদেশ প্রতিদিন প্রকাশিত: ১৬ জুন ২০২০, ১৪:১৮

বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এরই মধ্যে গবেষণায় উঠে এলো চাঞ্চল্যকর তথ্য। স্থূলতা ও হৃদরোগের মতো দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যার দরুন বিশ্বের ১৭০ কোটির বেশি মানুষ মারাত্মকভাবে করোনা আক্রান্তের ঝুঁকিতে রয়েছেন। যা বিশ্বের মোট জনসংখ্যার ২০ শতাংশ।মঙ্গলবার বিশ্লেষকদের বরাতে বার্তা সংস্থা এএফপি এমন খবর দিয়েছে। ভাইরাসটির প্রথম দিকের ধাক্কায় এখন পর্যন্ত চার লাখ ২০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আগে থেকেই বিভিন্ন রোগে ভুগতে থাকা রোগীদের ওপর এই ভাইরাস সবচেয়ে বেশি বিরূপ প্রভাব ফেলছে।

কোভিড-১৯ রোগে কত লোক আক্রান্ত হবেন, তা জানতে এইচআইভি, ফুসফুস রোগ ও অন্যান্য অসুস্থতার উপাত্ত বিশ্লেষণ করেছেন লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের এক দল বিশেষজ্ঞ। তারা দেখেছেন, পাঁচজনের মধ্যে অন্তত একজনের শরীরে একটি দীর্ঘস্থায়ী রোগ আছে। করোনাভাইরাস যাদের মারাত্মক ঝুঁকিতে ফেলে দিয়েছে।


তাদের সবার শরীরে মারাত্মক উপসর্গ দেখা না দিলেও তারা আক্রান্ত হলে অন্তত চার শতাংশ লোককে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিতে হবে।এ ব্যাপারে গবেষক অ্যান্ড্রু ক্লার্ক বলেন, দেশগুলো যখন লকডাউন থেকে বেরিয়ে আসছে, তখন সবচেয়ে ঝুঁকিপূর্ণদের সুরক্ষায় বিভিন্ন দেশের সরকার উপায় বের করার চেষ্টা করছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও