কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মসজিদে মধ্যযুগীয় কায়দায় বিচার, অপমানে বৃদ্ধের মৃত্যু

পূর্ব পশ্চিম পুলিশ স্টেশন, ধামরাই প্রকাশিত: ১৬ জুন ২০২০, ০৯:৫১

ঢাকার ধামরাইয়ে একটি মসজিদ সংলগ্ন গাছ থেকে কলা চুরির অপবাদে থুতু চাটানো ও বিবস্ত্র করে বিচারের ঘটনায় অপমান সইতে না পেরে স্ট্রোকে এক বৃদ্ধের মৃত্যুর অভিযোগ উঠেছে। এ ঘটনায় ভুক্তভোগীর পরিবার থানায় লিখিত অভিযোগ দিলেও দুই দিনেও অভিযুক্তদের কাউকে আটক করেনি পুলিশ। সোমবার (১৫ জুন) দুপুরে ভুক্তভোগীর পরিবারের পক্ষ থেকে লিখিত অভিযোগ করার বিষয়টি নিশ্চিত করেছেন ধামরাই থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) কামাল হোসেন।

এর আগে গত শুক্রবার (১২ জুন) সকালে উপজেলার গাঙ্গুটিয়া ইউনিয়নের দক্ষিণ হাতকোড়া জামে মসিজদের অভ্যন্তরে মধ্যযুগীয় কায়দায় ওই বৃদ্ধকে নির্যাতনের ঘটনা ঘটে। ওই দিন রাতেই অপমান সঁইতে না পেরে স্ট্রোকে আক্রান্ত হয়ে মারা যান পাহালী পরামানিক নামে ওই বৃদ্ধ। নিহত পাহালী পরামানিক (৬০) ধামরাইয়ের গাংগুটিয়া ইউনিয়নের দক্ষিণ হাতকোড়া গ্রামের মৃত আজগর পরমানিকের ছেলে।

ভুক্তভোগীর পরিবার ও স্থানীয় এলাকাবাসী জানায়, গেল বৃহস্পতিবার পাহালী পারামানিকের ছেলে ওমর তার বাবার বপন করা গাছ থেকে কলা কাটেন। জানতে পেরে মসজিদ কমিটির সদস্য আবুল হোসেন, জিন্নাত হোসেন, মনোয়ার হোসেন ও মজিবর রহমানসহ উৎসুক মুসল্লিরা এ ঘটনাটি চুরি বলে অপবাদ দেয়। পরে কলার কাঁদি মসজিদে জমা দিলেও চুরির ঘটনা আখ্যা দিয়ে অভিযুক্তরা বৃদ্ধ পাহালি পারামানিককে মসিজদের ভিতরে বিচারের সম্মুখীন করেন। এসময় শাস্তি স্বরূপ সকলের সামনে তাকে কান ধরে উঠবস করানো, কলার কাঁদি মাথায় নিয়ে মসজিদের চারপাশে ঘোরানো, মসজিদের মেঝেতে থুতু ফেলে সেই থুতু চেটে খেতে বাধ্য করা ও বিবস্ত্র করা হয়।

এরপরও ক্ষান্ত না হয়ে আবারো স্থানীয় ইউপি চেয়ারম্যান ও মসজিদ কমিটির সভাপতির নিকট বিচার দেয়া হয়। পরে রাতে এসব ঘটনায় চরম অপমানিত হয়ে দুঃখ-কষ্টে র ঘুমের ঘোরে স্ট্রোক করে মারা যান বৃদ্ধ পাহালী পারামানিক। নিহতের ছেলে পুলিশ সদস্য রুবেল হোসেন বলেন, মসজিদের নামে ৩৬ শতাংশ জমি দান করে দিয়েছিলেন আমার বাবা। অথচ মসজিদ সংলগ্ন নিজের রোপন করা গাছের কলার কাঁদি কাটা নিয়ে বাবাকে চুরির অপবাদ নিয়ে বর্বর নির্যাতনের শিকার হলেন।

এসব অপমানের জেরে তিনি স্ট্রোক করে মৃত্যুবরণ করলেন। যাদের কারণে এমন ঘটনা তাদের সুষ্ঠু বিচার চাই আমি। এ বিষয়ে গাঙ্গুটিয়া ইউপি চেয়ারম্যান ও দক্ষিণ হাতকোড়া জামে মসিজদের সভাপতি কাদের মোল্লা বলেন, কলা কাটার বিষয়ে পাহালী পরমানিক আমার কাছে এসেছিলেন। আমি তাকে বসে বিষয়টি মীমাংশা করার কথা বলেছিলাম। এ বিষয়ে কাওয়ালীপাড়া বাজার তদন্ত কেন্দ্রের উপ-পরিদর্শক (এসআই) আবু সাইদ বলেন, ঘটনাস্থলে গিয়ে বৃদ্ধকে অপমানিত করার ঘটনার সত্যতা নিশ্চিত হয়েছি। বিষয়টি নিয়ে প্রাথমিক তদন্ত হয়েছে। থানা থেকে ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও