কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাংলাদেশের স্পিনারদের নিয়ে রোমাঞ্চিত ভেট্টরি

প্রথম আলো প্রকাশিত: ১৪ জুন ২০২০, ২১:২০

অল্প সময়েই বাংলাদেশ দলের স্পিন বোলিংয়ে পরিবর্তন নিয়ে এসেছেন স্পিন বোলিং পরামর্শক ড্যানিয়েল ভেট্টরি। কাজ শুরু করেছেন গত অক্টোবরের শেষের দিকে। এরপর অল্প সময়েই বাংলাদেশি স্পিনারদের বদলে ফেলতে শুরু করেছেন সাবেক নিউজিল্যান্ড অধিনায়ক ড্যানিয়েল ভেট্টরি।

বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম টেস্ট বোলার থেকে পরিনত হয়েছেন সব সংস্করণের বোলারে। লেগ স্পিনার আমিনুল ইসলামের বোলিংয়ে যোগ হয়েছে বৈচিত্র্য। গতির বৈচিত্র্য আরও শাণিত করেছে অফ স্পিনার নাঈম হাসানকেও। সাকিব আল হাসান ছাড়া বাংলাদেশ জাতীয় দলের আশেপাশে থাকা সব স্পিনারই তরুণ। সবারই ক্যারিয়ারের অনেকটা পথ সামনে পড়ে আছে।

ভেট্টরি চান প্রত্যেকের ক্যারিয়ারে দাগ কেটে যেতে। নিউজিল্যান্ড থেকে মুঠোফোনে প্রথম আলোকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলেছেন, 'ওদের (বাংলাদেশের স্পিনার) সঙ্গে কাজ করাটাই রোমাঞ্চকর। স্পিনারদের দলটা খুবই ভালো। ওরা প্রত্যেকেই অনেকদিন খেলবে বাংলাদেশের হয়ে। এখন শুরুতে যদি ওদের উন্নতিতে সাহায্য করতে পারি, তাহলে বুঝতে পারবো আমি আমার কাজটা করলাম।' ২০১৪ সালে আন্তর্জাতিক অভিষেক হওয়া তাইজুল এতদিন ছিলেন লাল বলের বিশেষজ্ঞ স্পিনার। ভেট্টরি আসার পর নিয়মিত হয়েছেন সব সংস্করণে। বিসিবির তিন সংস্করণের চুক্তিতেও উঠে এসেছে তাঁর নাম। ভাগ্য বদলের জন্য ভেট্টরির 'গতির বৈচিত্র্য' তত্ত্বকে ধন্যবাদ জানান তাইজুল।

কিন্তু ভেট্টরি নিজে কোন কৃতিত্ব না নিয়ে উল্টো তাইজুলেরই প্রশংসা করলেন, 'তাইজুল এখন প্রতিদিন একটু একটু করে আরও ভালো বোলারে পরিনত হচ্ছে।' দীর্ঘদেহী অফ স্পিনার নাঈমের মধ্য ভেট্টরি অস্ট্রেলিয় স্পিনার নাথায় লায়নের ছায়া দেখতে পান, 'নাঈমের প্রতিভা ব্যতিক্রমী। ও আমাকে অস্ট্রেলিয়ার লায়নের কথা মনে করিয়ে দেয়। ওর অফ স্পিন বোলিং, টপ স্পিন সব কিছুই লায়নকে মনে করিয়ে দেয়।' আরেক অফ স্পিনার মেহেদী হাসান মিরাজের লড়াই করার মনোভাবও ভেট্টরির খুব পছন্দ, 'মিরাজ তো খুবই লড়াকু! স্পিন দক্ষতা তো আছেই, সঙ্গে ওর অলরাউন্ড সামর্থ্যও আছে।' লেগ স্পিনার আমিনুলকে টি-টোয়েন্টির জন্য তৈরি করতে অনেক সময় দিয়েছেন ভেট্টরি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও