কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনা: এই শহরের মানুষ জানে বেঁচে থাকার মানে

বার্তা২৪ ড. মাহফুজ পারভেজ প্রকাশিত: ১৩ জুন ২০২০, ১২:৪০

বাংলাদেশের সব শহরের পরিস্থিতিই করোনার ছোবলে বিপর্যস্ত। মহামারির আঘাত আর বেঁচে থাকার লড়াই যুগপৎভাবে চলছে সর্বত্র। বিশ্বের মাথা উঁচু বড় বড় নিরাপদ শহরের চিত্রও অভিন্ন। খোদ নিউইয়র্কের মতো বিশ্বসেরা শহরও মৃত্যুর করাল গ্রাসে আক্রান্ত।

চলমান বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সর্বশেষ গতি, প্রকৃতি ও বিস্তার এখন কোন দিকে, তা স্পষ্টভাবে দেখা যাচ্ছে। ভারতের আক্রান্ত ও মৃত্যের পরিসংখ্যান বিশ্ব তালিকার শীর্ষের দিকে চলেছে। পাকিস্তানেরও একই অবস্থা। বাংলাদেশের প্রতিদিনের পরিসংখ্যান ক্রমবর্ধমান। করোনা যে দক্ষিণ এশিয়া অঞ্চলে ভয়াল থাবা বিস্তার করছে, তা বলাই বাহুল্য।

প্রাণঘাতী করোনাভাইরাস ধর্ম, বর্ণ, শ্রেণি, পেশা, অঞ্চল নির্বিশেষে ছড়াচ্ছে। শহর বা গ্রামকে বাছ-বিচার করছেনা। তবু স্বাভাবিকভাবেই শহরের প্রতিরোধ ব্যবস্থা ও প্রাতিষ্ঠানিক সুবিধা বেশি হওয়ার ফলে মানুষের মধ্যে এক ধরনের আস্থা কাজ করে। কিন্তু সেই ভরসাও ম্লান হয়ে যাচ্ছে।

ঢাকা, চট্টগ্রাম ইত্যাদি প্রধান শহরে করোনাভাইরাস শনাক্তকরণ ও চিকিৎসার যে বেহাল চিত্র দেখা যাচ্ছে, তা বেদনাদায়ক ও আতঙ্কজনক। হাসপাতালে হাসপাতালে ছুটে আক্রান্ত মানুষ পথে মারা যাচ্ছে। একটি সিট পাওয়ার জন্য কাতরাচ্ছে। অক্সিজেনের অভাবে নাভিশ্বাস উঠছে শত সহস্র মানুষের।

মানুষ এক ঘোরতর শঙ্কা নিয়ে ঘরে ঘরে ঘরবন্দী। যারা বাইরে বের হচ্ছেন, তাদের সঙ্গে ভীতির স্রোত। কখন কে আক্রান্ত হবে, কেউ জানেনা!

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও