কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনার কারণে এশিয়ার চার দেশ হজে অংশ নিচ্ছে না

আরটিভি প্রকাশিত: ১৩ জুন ২০২০, ০৯:২৪

বিশ্বের অন্যতম আতঙ্ক করোনাভাইরাসের কারণে এবার হজে অংশ নিচ্ছে না এশিয়ার চার দেশ- ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও ব্রুনাই। চার দেশের পক্ষ থেকে ইতোমধ্যে ঘোষণা এসেছে।
মালয়েশিয়ার নাগরিকদের এ বছর হজ পালনে নিষেধাজ্ঞা জারির কথা নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রী কার্যালয়ের ধর্মবিষয়কে'র দায়িত্বে থাকা দাতুক সেরি জুলকিফলি মোহাম্মদ আল বাকরি।

রাজধানী পুত্রাজায়ায় এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, জাতীয় ধর্মবিষয়ক কমিটি ও স্পেশাল মুজাকারা কমিটি'র সঙ্গে আলোচনা করে সকলে'র সম্মিলিত সিদ্ধান্তে এ বছর হজযাত্রা বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। পৃথক এক বিবৃতিতে দেশটির তাবুং হজ বোর্ড জানিয়েছে, এই সিদ্ধান্তের ফলে এ বছরের জন্য নির্বাচিত ৩১ হাজার ৬০০ মানুষের হজযাত্রা বাতিল হতে পারে।

মুসলিম প্রধান দেশ ইন্দোনেশিয়া এ বছর নিজ দেশের নাগরিকদের হজযাত্রা বাতিল করে। এতে করে ২ লাখ ২১ হাজার মানুষের হজযাত্রা বাতিল হয়। মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার মতো একই রকম সিদ্ধান্ত নিয়েছে ব্রুনাই ও সিঙ্গাপুর। তুর্কি বার্তা সংস্থা আনাদুলু তার রিপোর্টে জানায় রাজকীয় ব্রুনাই এর হজযাত্রীরা আসন্ন হজে অংশগ্রহণ করার জন্য রেজিস্ট্রেশন করলেও বৃহস্পতিবার পর্যন্ত সৌদি সরকারের সিদ্ধান্ত না আসায় ব্রনাই সরকার আসন্ন হজে প্রস্তুতিমূলক যে ব্যবস্থা নিয়েছিল তা স্থগিত করেছে। এদিকে আফ্রিকার সবচেয়ে বড় দেশ নাইজেরিয়াসহ আরও কয়েকটি দেশ এবারের হজে অংশ না নেয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে জানানো হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও