কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

আরএনপিপির দ্বিতীয় ইউনিটের আরপিভির ওয়েল্ডিং শুরু

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ১২ জুন ২০২০, ২০:৩২

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র (আরএনপিপি) প্রকল্পের দ্বিতীয় ইউনিটের জন্য নির্মাণাধীন রিয়্যাক্টর প্রেসার ভেসেলের (আরপিভি) উপরের সেমিভেসেলের ওয়েল্ডিং কাজ শুরু হয়েছে।রাশিয়ায় এইএম টেকনোলজির ভলগাদন্সক কারখানায় রিয়্যাক্টর প্রেসার ভেসেলের নির্মাণ কাজ চলছে। এইএম টেকনোলজির রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশনের রোসাটম) যন্ত্রপাতি নির্মাণকারী সংস্থা।

রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। রোসাটম রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বাস্তবায়ন করছে। এইএম টেকনোলজি রূপপুর প্রকল্পের জন্য রিয়্যাক্টসসহ অন্যান্য গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি প্রস্তুত ও সরবরাহ করছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, আরপিভি সেমিভেসেলের অংশগুলোর পরীক্ষামূলক সংযোজনের পর এর দু’টি শেল এবং একটি ফ্লাঞ্জ একত্রীত করে ক্রেনের সাহায্যে ওয়েল্ডিং স্ট্যান্ডে স্থাপন করা হয়। ১৫০-৩০০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রার মাঝে এগুলোর ওয়েল্ডিং কাজ সম্পন্ন করা হবে।

এরপর, ঐ ওয়েল্ডিং জোনের তাপমাত্রা ৩০০ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত উন্নীত করা হবে। ১৮০ টন ক্ষমতাসম্পন্ন একটি ব্রীজ-ক্রেনের সাহায্যে এটিকে উচ্চ তাপমাত্রায় একটি চুল্লীতে স্থাপন করা হবে যেখানে ৪ দিনের জন্য সংরক্ষিত থাকবে। একই সঙ্গে, ৩টি শেল এবং একটি তলদেশ নিয়ে গঠিত নিচের সেমিভেসেলের প্রস্তুত কাজও এগিয়ে চলছে।

রিয়্যাক্টর মূলত একটি সিলিন্ডার আকৃতির কাঠামো যার তলদেশ উপ-বৃত্তাকার। রিয়্যাক্টরের ভেতরে স্থাপিত হয় ‘কোর’ এবং অন্যান্য ডিভাইস। রিয়্যাক্টরের উপরিভাগ একটি শক্ত ঢাকনা দিয়ে আবদ্ধ থাকে। ঢাকনায় স্থাপন করা হয় বিভিন্ন ড্রাইভ মেকানিজম এবং রিয়্যাক্টর নিয়ন্ত্রণকারী বিভিন্ন ডিভাইস। ইন-কোর মনিটরিং-এর লক্ষ্যে সেন্সর ক্যাবল প্রবেশের জন্য রয়েছে আলাদা নল। রিয়্যাক্টর প্রেসার ভেসেলের উপরের অংশে কুল্যান্ট বা শীতলীকরণ পদার্থ প্রবেশ ও নির্গমন এবং জরুরি প্রয়োজনে কুল্যান্ট সরবরাহের জন্য রয়েছে আলাদা নল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও