কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডেঙ্গুর ঝুঁকি কমাতে রক্তের প্লেটলেট বাড়াবে যেসব খাবার

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ১২ জুন ২০২০, ১০:৪৯

একেতো সারাবিশ্ব করোনার তাণ্ডবে দিশেহারা। তার উপর মশার উৎপাত জনজীবনকে করেছে অতিস্ট। বর্ষার এই সময় যেমন দৈনন্দিন জীবনের কাজে ব্যাঘাত ঘটায়। তেমনি জমে থাকা বৃষ্টির পানিতে জন্ম নেয় মশা। এই মশার কামড়ে হতে পারে প্রাণঘাতী ডেঙ্গু। এটি একটি ভাইরাস জাতীয় রোগ। যা স্ত্রী এডিস মশার কামড়ে হয়ে থাকে। তবে আপনার রক্তের প্লেটলেট ভালো থাকে তবে ডেঙ্গু হওয়ার ঝুঁকি অনেকটাই কমে যায়। তাই এখন এমন খাবার খেতে হবে যাতে রক্তের প্লেটলেট বৃদ্ধি পায়। এছাড়াও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে হবে। যাতে যে কোনো ভাইরাসের সঙ্গে লড়াই করতে পারে।

জেনে নিন রক্তে প্লেটলেট বাড়াবে যেসব খাবার-

পেঁপে

এক্ষেত্রে পেঁপে এবং পেঁপে পাতা দুটোই খুবই কার্যকরী। তাই নিয়মিত পাকা পেঁপে খান। দিনে ২ থেকে ৩ বার পেঁপের রসের সঙ্গে লেবুর রস মিশিয়ে খেতে পারেন। আবার কয়েকটা তাজা পেঁপে পাতা রস করে দিনে দুইবার খান।

বিটরুট

বিটরুট প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট এবং এতে হোমিওস্ট্যাটিক বৈশিষ্ট্য বেশি। তাই ১ টেবিল চামচ তাজা বিটরুটের রস আপনাকে আপনার প্লেটলেট  বাড়াতে সহায়তা করবে। এক গ্লাস গাজরের রসের সঙ্গে ৩ টেবিল চামচ বিটরুটের রস মিশিয়ে দিনে ২ বার পান করুন।

সবুজ শাক

এগুলো ভিটামিন কে এর একটি ভালো উৎস। যা প্লেটলেট রেড বাড়াতে সহায়তা করে। আপনার প্লেটলেট রেড কম হলে গ্রীষ্মকালীন শাক খেতে পারেন। ভালোভাবে রান্না করে অথবা সালাদের সঙ্গে কাঁচাই খেতে পারেন।

ভিটামিন সি

ভিটামিন সি অ্যাসকরবিক এবং সাইট্রিক অ্যাসিড দ্বারা গঠিত। যা প্লেটলেট রেড বৃদ্ধিতে সহায়তা করে। এটি একটি শক্তিশালী অ্যান্টি-অক্সিড্যান্ট এবং এই ভিটামিনের উচ্চতর ডোজ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও