কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কৃষকের বাড়িতে গিয়ে ধান কেনার কার্যক্রম শুরু করালেন মাশরাফি

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১২ জুন ২০২০, ১০:১৮

নডাইলে ন্যায্যমূল্যে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কেনার কর্মসূচি শুরু হয়েছে। এবার ধান বিক্রি করতে কৃষকদের আর কোথাও যেতে হবে না। তাদের বাড়িতে ট্রাক নিয়ে গিয়ে ধান কিনবে জেলা খাদ্য বিভাগ। এ বছর নড়াইলে এমনই অভিনব কার্যক্রম শুরু করিয়েছেন সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা।

করোনা সংক্রমণের কারণে ধান বিক্রি নিয়ে যখন ভয়ে আছেন কৃষকরা ঠিক সেই মুহূর্তে এমন কার্যক্রম কৃষকদের কাছে অত্যন্ত সময়োপযোগী ও কার্যকর বলে প্রশংসিত হয়েছে। কৃষকের ধান বিক্রি সহজ করতে মাশরাফি রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ এবং জেলা প্রশাসন ও কিছু কৃষকের সঙ্গে আলোচনা করে জেলা প্রশাসন ও খাদ্য বিভাগকে অনুরোধ করেছেন কৃষকের বাড়িতে বাড়িতে গিয়ে ধান কিনতে। এ ক্ষেত্রে যাবতীয় পরিবহন খরচ নিজেই বহন করার প্রতিশ্রুতি দিয়েছেন। ফলে জেলা খাদ্য বিভাগ গত বুধবার (১০ জুন) থেকে নির্বিঘ্নে কৃষকদের বাড়িতে গিয়ে ধান কিনছে। আর বাজারের দামের সঙ্গে সরকারি দামের তারতম্য না থাকায় কৃষকরা উৎসাহ নিয়ে কষ্ট করে ফলানো ধান আনন্দের সঙ্গে বিক্রি করছেন।

চলমান করোনা মহামারিতে বাড়িতে বাড়িতে ট্রাক পাঠিয়ে ধান কেনার পদ্ধতি চালু করায় মাশরাফিকে ধন্যবাদ জানিয়ে কৃষক কোহিনুর রহমান বলেন, রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে আমরা সোনার ধান ফলাই। সরাসরি আমাদের কাছ থেকে ধান কেনায় আমরা আজ লাভবান হচ্ছি। আমাদের কষ্ট আজ সার্থক হয়েছে। করোনার কারণে ধান বিক্রি ও ন্যায্যমূল্য পাওয়া নিয়ে কৃষকদের যে শঙ্কা ছিল তাও দূর হয়েছে।

এ বিষয়ে জেলা খাদ্য নিয়ন্ত্রক শেখ মনিরুল ইসলাম জানান, মাশরাফি তাদের দুটি ট্রাক দিয়েছেন। যা নিয়ে বুধবার নড়াইল পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডে গিয়ে কৃষক কোহিনুর রহমান, বিন্দু রহমান ও আরতি দাসের কাছ থেকে এক টন করে ধান কিনে সঙ্গে সঙ্গেই তাদের হাতে ২৬ হাজার টাকার চেক দেয়া হয়েছে। তিনি বলেন, ধান বিক্রির চন্য আমাদের সঙ্গে যোগাযোগ করতে ০১৯১২৬৯৬৯৩১ নম্বরে বা সরাসরি খাদ্য অফিসে যোগাযোগের অনুরোধ করছি। যোগাযোগ করলে আমরা তার বাড়ি গিয়ে ধান কিনে আনব।

নড়াইল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. নিজামউদ্দিন খান নীলু জানান, শেখ হাসিনার সরকার সারাদেশে কৃষকদের পাশে দাঁড়াচ্ছেন। আর করোনার মধ্যে নড়াইলে ধান কেনার এমন অভিনব কার্যক্রম চালু করায় মাশরাফিকে ধন্যবাদ। করোনা পরিস্থিতিতে কৃষকের বাড়িতে গিয়ে ধান কেনার এ পদ্ধতি অনুসরণে দেশের সংশ্লিষ্ট সবাইকে আহ্বান জানান তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও