কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

সৌদি রাষ্ট্রদূতকে তলব ডেনমার্কের

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ১১ জুন ২০২০, ১৩:১১

কোপেনহেগেনে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূতকে তলব করেছে ডেনমার্ক। ড্যানিশ ভূমি ব্যবহার করে ইরানে সন্ত্রাসী তৎপরতায় সৌদি পৃষ্ঠপোষকতার ঘটনায় বুধবার তাকে তলব করা হয়। এ সময় এ ধরনের ঘটনায় ডেনমার্কের ভূমি ব্যবহার থেকে বিরত থাকতে রিয়াদের প্রতি আহ্বান জানানো হয়।ডেনমার্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে ইরানি সংবাদমাধ্যম জানিয়েছে, সৌদি রাষ্ট্রদূত ফাহাদ আল-রুয়াইলিকে সুনির্দিষ্ট করে কিছু গোষ্ঠীর নাম জানায় কোপেনহেগেন। এসব গোষ্ঠীর মধ্যে আল-আহওয়াজিয়া গোষ্ঠীরও নাম রয়েছে। এটি ইরানের দক্ষিণাঞ্চলীয় খুজিস্তান প্রদেশের স্বাধীনতার জন্য লড়াই করছে।

আল-আহওয়াজিয়ার পুরো নাম আরব স্ট্রাগল মুভমেন্ট ফর দ্য লিবারেশন অব আহভাজ। সংক্ষেপে এটিকে এএসএমএলএ বলা হয়।

ডেনমার্কের পররাষ্ট্র মন্ত্রণালয় সৌদি রাষ্ট্রদূতকে জানিয়ে দিয়েছে, ড্যানিশ ভূমি ব্যবহার করে রিয়াদের এ ধরনের তৎপরতা কোপেনহেগেন বরশাদত করবে না। রিয়াদে নিযুক্ত ড্যানিশ রাষ্ট্রদূত বহুবার এ সংক্রান্ত বার্তা সরাসরি রিয়াদের কর্মকর্তাদের কাছে পৌঁছে দিয়েছেন।

এদিকে ডেনমার্কের পুলিশ জানিয়েছে, সৌদি গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে ইরানের অভ্যন্তরে সন্ত্রাসবাদ উসকে দেওয়ার কাজে সরাসরি নিয়োজিত তিন ব্যক্তিকে তারা খুঁজছে। আল-আহওয়াজিয়ার সদস্য ওই তিন ব্যক্তি কানাডার নাগরিক। তবে তাদের বসবাস ডেনমার্কে। তারা ২০১২ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত সৌদি আরবের পক্ষ হয়ে ইরানের ওপর গুপ্তচরবৃত্তি চালিয়েছে। সূত্র: পার্স টুডে, দ্য নিউ আরব।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও