কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পর্যটন খাতকে বাঁচাতে সহজ শর্তে ঋণ দাবি পর্যটন জোটের

ইত্তেফাক প্রকাশিত: ১০ জুন ২০২০, ১১:২৬

অনুষ্ঠিত হয়ে গেল বাংলাদেশ ব্যাংকের সঙ্গে সম্মিলিত পর্যটন জোটের অনলাইন বৈঠক। মঙ্গলবার ‘পর্যটন সহায়ক ব্যাংকিং ব্যবস্থা প্রবর্তন’ শীর্ষক এই অনলাইন বৈঠকটি অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আবু ফারাহ মো. নাসের এবং অর্থনীতিবিদ শাহরিয়ার পারভেজ। অনুষ্ঠানটি পরিচালনা করেন সম্মিলিত পর্যটন জোটের আহ্বায়ক ও বাংলাদেশ ট্যুরিজম ফাউন্ডেশনের সভাপতি মোখলেছুর রহমান।

বৈঠকে আবু ফারাহ মোহাম্মদ নাসের বলেন, বাংলাদেশ ট্যুরিজম ফাউন্ডেশনের আবেদনের প্রেক্ষিতে ২০০৯ সালের ২ নভেম্বর ট্যুরিজম সেক্টরকে এসএমই এবং পুনঃঅর্থায়নযোগ্য খাত হিসেবে নির্ধারণ করা হয়। এরপর ২০১৯ সালের ৫ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংক অন্য এক পরিপত্রের মাধ্যমে একে সেবা ও অগ্রাধিকার খাত হিসেবে নির্ধারণ করে। এই পরিপত্রে বাংলাদেশ ব্যাংকের ঘোষিত ২৪টি অগ্রাধিকারপ্রাপ্ত এসএমই খাতের মধ্যে পর্যটন ৫ম স্থানে রয়েছে। তবে পর্যটনের সকল উপখাতগুলি সুনির্দিষ্টভাবে চিহ্নিত না করার জন্য ঋণ পেতে অসুবিধা হচ্ছে।

তাই তিনি সম্মিলিত পর্যটন জোটকে এর একটি বিস্তারিত তালিকা তৈরি করে মন্ত্রণালয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকে উপস্থাপন করার জন্য অনুরোধ করে বলেন, এটি হলে বাংলাদেশ ব্যাংক একটি পরিপূর্ণ গাইডলাইন প্রস্তুত করে ব্যাংকগুলিকে নির্দেশ দিবে। আগামী দিনে ক্রেডিট গ্যারান্টি স্কিম চালু করে পর্যটনসহ সকল এসএমই খাতকে সহযোগিতায় বাংলাদেশ ব্যাংকের সদিচ্ছার কথা ব্যক্ত করেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও