কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সৌরবিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশে ১৫০ কোটি বিনিয়োগ করছে এডিবি

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১০ জুন ২০২০, ১১:২৭

জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সৌরবিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশের বেসরকারি খাতে ১৫০ কোটি ৪৫ লাখ টাকা বিনিয়োগ করছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ৩৫ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদনে স্পেক্ট্রা সোলার পার্ক লিমিটেডের (এসএসপিএল) সঙ্গে এই বিনিয়োগ করছে এডিবি।

বুধবার (১০ জুন) সকালে এডিবির ঢাকা কার্যালয় জানিয়েছে, ১৫০ কোটির বেশি অর্থ বিনিয়োগে এসএসপিএল ও এডিবির মধ্যে একটি চুক্তি সই হয়েছে। তাতে এডিবির পক্ষ থেকে সই করেছেন সংস্থাটির দক্ষিণ এশিয়া, মধ্য এশিয়া ও পশ্চিম এশিয়ার প্রাইভেট সেক্টর অপারেশন্স বিভাগের শান্তনু চক্রবর্তী এবং স্পেক্ট্রা সোলার পার্ক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আফতাবউদ্দিন। স্পেক্ট্রা সোলার পাওয়ার প্রজেক্টের আওতায় এই বিনিয়োগ করছে এডিবি। এই প্রকল্পে আরও বিনিয়োগ করছে জার্মানির Deutsche Investitions- und Entwicklungsgesellschaft (ডিইজি)। এ বিষয়ে এডিবির শান্তনু চক্রবর্তী বলেন, ‘এই প্রকল্পটি একটি বিষয় খুব স্পষ্ট করেছে যে, সৌরবিদ্যুৎ খাতটি হতে পারে বাংলাদেশে বেসরকারি বিনিয়োগের আকর্ষণীয় গন্তব্য। পাশাপাশি এই প্রকল্পটি ভবিষ্যতে নারীদের ক্ষমতায়ন ও কর্মক্ষেত্রে সবার সমান সুযোগ নিশ্চিত করবে।’

স্পেক্ট্রার ব্যবস্থাপনা পরিচালক মো. আফতাবউদ্দিন বলেন, ‘বাংলাদেশ জলবায়ু মোকাবিলায় যুদ্ধ ঘোষণা করেছে এবং নবায়নযোগ্য উৎস থেকে বিদ্যুতে চাহিদা বাড়াচ্ছে। আন্তর্জাতিক নিয়ম মেনে এই প্রকল্পটি বাংলাদেশে সৌরবিদ্যুৎ উৎপাদনে গুরুত্বপূর্ণ নজির স্থাপন করছে। আমরা এডিবির কাছে কৃতজ্ঞ যে, তারা এই প্রকল্পে বিনিয়োগ করছে।’ এই প্রকল্প বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে গ্রিন ডেল্টা ক্যাপিটাল। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. রফিকুল ইসলাম বলেন, ‘স্পেক্ট্রা সোলার পাওয়ার প্রকল্পকে সমৃদ্ধ করেছে এডিবি ও জার্মান প্রতিষ্ঠান ডিইজির বিনিয়োগ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও