কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সিংহরাজার মন্ত্রী শেয়াল

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ১০ জুন ২০২০, ০৯:৩৬

এতে বনের অন্যান্য পশু-পাখিরা তেমন কোনো সুবিধা করে উঠতে পারত না। যে যেখানে যাই করুক না কেন সিংহরাজা ও শেয়ালমন্ত্রী গিয়ে হয়ত বাধা দিত, নয়ত ঝামেলা পাকাত। আর এসবই হত মন্ত্রী শেয়ালের কুবুদ্ধিতে।তবুও বনের সবাই সিংহকে রাজা মেনেই সম্মান করত। সিংহের শক্তি বেশি। সাহস বেশি। সে সাহসী হওয়ায় সবার উপকারও হয় বটে। বনরাজ্যে কেউ হামলা দিতে পারে না। সবাই সিংহের কারণে নিরাপদে থাকতে পারে।সিংহরাজা আসলে আগে এতটা নির্দয় কিংবা দুষ্টুপ্রকৃতির ছিল না। সে বনের অন্যদের সাথে মিশত, সবাইকে খুব ভালোবাসত, বিপদে আপদে এগিয়ে আসত, অসুখ-বিসুখে সেবা দিত। আর তাইতো সবাই বাঘকে রেখে সিংহকে রাজা বানায়।

সিংহ রাজা হয়ে ভীষণ খুশি হয়। কিছুদিন বনরাজ্য চালানোর পর সে দেখল, একা বনের দেখভাল করা খুব কষ্টকর হয়ে যাচ্ছে। সবার সেবা দিতে পারছে না ঠিকমত। একা হয়ে সবার বিপদ দেখতে পারছে না। সে বনে তার মত আর কেউ নেই যে সে তাকে সঙ্গে নিবে। আর নিবেইবা কী করে? যাকে নিবে, সেই তো তাকে মেরে রাজা হতে চাইবে। সমকক্ষ হলে ক্ষমতার জন্য দ্বন্দ্ব বেধে যাবে।সিংহরাজা একা একা একদিন বনের ভেতর তার গুহায় বসে ভাবছিল আর নিজের সাথে নিজেই কথা বলছিল। আচ্ছা, আমি যদি একজন মন্ত্রী নিয়োগ করি, তাহলে কেমন হয়? সে আমার সাথে থাকবে। আমার কাজে সাহায্য করবে। এতে আমার বনরাজ্য পরিচালনা করতে বেশ সহজ হবে।সিংজরাজার যেমন ভাবনা, তেমন কাজ। তারপর এক দিন বনরাজ্যে ঘোষণা দিল, হে আমার প্রিয় বনরাজ্যের বন্ধুগণ, আমি সিদ্ধান্ত নিয়েছি, আমার বনরাজ্যে একজন মন্ত্রী নিয়োগ দিব। তোমরা কে মন্ত্রী হতে চাও, আমাকে তাড়াতাড়ি জানাও।সিংহরাজার ঘোষণা শুনে সবাই খুশি হল এই ভেবে যে যাক এবার বনরাজ্যে সেবার মান বাড়বে। সিংহরাজা মন্ত্রীর ভালো ভালো বুদ্ধি নিয়ে ভালো ভালো কাজ করবে।

কিন্তু সমস্যা হয়ে গেল একটা। সিংহরাজার ঘোষণা শুনে অনেকে মন্ত্রী হতে রাজি হল। মস্ত বড় হাতি বলে, আমি মন্ত্রী হব। আমি শক্তিশালি আছি। অনেক কাজ পারি। ঘোড়া বলে, আমি মন্ত্রী হব। আমি অনেক দৌড়াতে পারি। দৌড়ে দৌড়ে বনরাজ্য ঘুরে দেখব। শেয়াল বলে, আমি ভীষণ বুদ্ধিমান। আমাকে মন্ত্রী করলে ভিন্ন বুদ্ধি দিয়ে সাহায্য করব।এভাবে হরিণ বলে, উটপাখি বলে। এমন আরও অনেকে মন্ত্রী হওয়ার জন্য সিংহরাজার কাছে আবদার করে। নিজেদের যোগ্যতা তুলে ধরে।সিংহরাজা এতজনের আবদার শুনে ভীষণ মুশকিলে পড়ে যায়। কী করবে, তার উপায় খুঁজতে থাকে। সে ভাবে, আমি তো মাত্র একজন মন্ত্রী নিব। এত মন্ত্রী নিলে তো নিজেদের মধ্যে মারামারি করবে ওরা। বিশৃঙ্খলা দেখা দিবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে