কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অনলাইন শপিংয়ের জন্য আলাদা শহর তৈরি হচ্ছে দুবাইতে

ইত্তেফাক প্রকাশিত: ১০ জুন ২০২০, ০৯:১৫

লকডাউনের মধ্যে অনেকেই অনলাইন শপিংয়ে বাধ্য হচ্ছে। দোকানগুলো বন্ধ রাখতে হচ্ছে এবং ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে অনেকেই তাদের ব্যবসা পরিচালনায় সফল হচ্ছে। দুবাই সরকার ই-কমার্সের জন্য ‘দুবাই কমার্সসিটি’ নামের একটি নতুন ফ্রি ট্রেড জোন খোলার সিদ্ধান্ত গ্রহণ করেছে। যা অনলাইনে খুচরা বিক্রেতাদের জন্য একটি নতুন ধারা বলে ধারনা করা হচ্ছে। দুবাই আন্তর্জাতিক বিমান বন্দরের খুব কাছে ৮৭০ মিলিয়ন ডলার বিনিয়োগের মাধ্যমে এ অঞ্চলের প্রথম অনলাইন সিটি নির্মাণ করা হচ্ছে।

দুবাই বিমান বন্দর ফ্রিজোন অথোরিটি (ডিএএফজেএ) এবং প্রোপার্টি ফার্ম ওসেল যৌথভাবে করোনা ভাইরাস মাহামারিতে এমন শহর নির্মানের কাজে হাত দিয়েছে। ডিএএফজেএ-এর মহাপরিচালক বলেন, ‘মোহাম্মদ আল জারুনি বিশ্বমানের ই-কমার্স পরিশেবা এর আগে আর এমন প্রয়োন হয়নি।’ এ অঞ্চলটির ই-বাণিজ্য চিহ্নিত করে মহামারিজনিত কারণে গ্রাহকদের অনলাইনে নিবন্ধনের মধ্যদিয়ে ২০২০ সালের শেষের দিকে এ কার্যক্রম উদ্বোধন করা হবে বলেও জানান তিনি। ওয়ান-স্টপ শপ: ২.১ মিলিয়ন বর্গফুটের এ নতুন শহরটি নিউইয়র্কের গ্রান্ড সেন্ট্রাল স্টেশনের সমান। এটিকে বিজনেস, লজেসটিক ও সোশ্যাল এ তিনটি ভাগে বিভক্ত করা হয়েছে। শহরটিতে ১২টি অফিস ভবনের ব্যবস্থা করা হয়েছে। নতুন নতুন অনেকগুলো কোম্পানির সঙ্গে বাজার দখলের জন্য চুক্তি করা হয়েছে, তবে কোন কোম্পানিগুলোর সঙ্গে চুক্তি হয়েছে তা জানানো হয়নি এখনো।

খুচরা বিক্রেতাদের জন্য সবচেয়ে জনপ্রিয় হলো পোশাক, গহনা ও ইলেকট্রনিক্স পণ্য। কমার্সসিটির ভাড়াটেরা কোনো প্রকার ইনকাম ট্যাক্স বা করপোরেশন ট্যাক্স প্রদান করবে না। এরা ব্যাংকিং সহায়তা, প্রশাসন ও স্বাস্থ্যসেবার যাবতীয় সেবা ভোগ করতে পারবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও