কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কলকারখানায় স্বাস্থ্য সুরক্ষা নির্দেশিকার চূড়ান্ত অনুমোদন

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ০৯ জুন ২০২০, ২০:২৩

কলকারখানা ও প্রতিষ্ঠানে করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধ ও স্বাস্থ্য সুরক্ষায় স্বাস্থ্য সুরক্ষা নির্দেশিকার চূড়ান্ত অনুমোদন দিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের জাতীয় শিল্প, স্বাস্থ্য ও সেইফটি কাউন্সিল। মঙ্গলবার সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতীয় শিল্প স্বাস্থ্য ও সেইফটি কাউন্সিলের নবম সভায় এ অনুমোদন দেয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। এ সময় তিনি স্বাস্থ্য সুরক্ষা নির্দেশিকা মেনে কারখানা চালানোর নির্দেশ দেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, করোনা মহামারির সময়ে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে কারখানা চালু রাখা যেমন জরুরি তেমনি শ্রমিক মালিকসহ সবার স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি অধিক গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন।

বৈশ্বিক এ মহামারির সময়ে মালিকদের আরো মানবিক হওয়ারও আহ্বান জানান প্রতিমন্ত্রী। সবাইকে সচেতন এবং সহনশীলতার সঙ্গে এ দুর্যোগ মোকাবিলার পরামর্শ দিয়ে তিনি বলেন, শিল্প, কল- কারখানা ও প্রতিষ্ঠানে এ স্বাস্থ্য সুরক্ষা নির্দেশিকা মেনে চললে করোনাকে জয় করা সহজ হবে।

এ সময় জানানো হয়, প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক সব খাত, এমনকি যেসব কারখানা শ্রম আইন মেনে চলে না তাদেরও এ নির্দেশিকা কাজে লাগবে। মালিকরা কল-কারখানায় স্বাস্থ্য সুরক্ষায় কর্মপরিকল্পনা করলে এ নির্দেশিকা পরিপূর্ণ গাইড লাইন হিসেবে কাজ করবে। কারখানা পর্যায়ে কিভাবে কাদের দিয়ে এটি বাস্তবায়ন করা হবে, তাও সুনিদিষ্ট করা হয়েছে।

সভায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক এবং এ কমিটির সদস্য সচিব শিবনাথ রায় করোনা দুর্যোগকালীন সময়ে শ্রমিকদের সুরক্ষায় গৃহীত পদক্ষেপ এবং এ নির্দেশিকা প্রণয়নের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও