কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্যাকেজ বাস্তবায়নের দুর্বলতা অর্থনৈতিক পুনরুদ্ধার বাধাগ্রস্ত করবে

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০৯ জুন ২০২০, ২০:১৫

কোভিড-১৯ মহামারির ধকল কাটাতে সরকার ঘোষিত বিভিন্ন প্রণোদনা প্যাকেজ সুষ্ঠু ও কার্যকরভাবে বাস্তবায়ন না হলে দেশের অর্থনীতির পুনরুদ্ধার প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হবে।মঙ্গলবার সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত 'কোভিড-১৯ - সরকারের প্রণোদনা প্যাকেজ ও ত্রাণ কর্মসূচির প্রাথমিক মূল্যায়ন' শীর্ষক এক ভার্চুয়াল সংলাপে এমন মতামত দেন বিশেষজ্ঞরা।

সংলাপে আলোচকরা বলেন, 'ক্ষুদ্র ও মাঝারি শিল্প, রফতানিমুখী বৃহৎ শিল্প, কৃষি উন্নয়ন, পিছিয়ে থাকা জনগোষ্ঠী বিভিন্ন ক্ষেত্রে সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজগুলোর একটি বড় অংশ বাস্তবায়িত হবে ব্যাংক ঋণের মাধ্যমে। এ ক্ষেত্রে দেশের ব্যাংকিং খাতে বিদ্যমান তারল্য সংকট ও মন্দঋণের চাপ প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের ক্ষেত্রে অন্তরায় হিসেবে চিহ্নিত হচ্ছে।'

'দেশের তৈরি পোশাক খাতের জন্য প্রণোদনা ঘোষিত হলেও পোশাক শ্রমিকদের একটি বড় অংশ পূর্ণাঙ্গ বেতন ও অন্যান্য ভাতাদি থেকে বঞ্চিত হচ্ছেন এবং চাকরি হারাচ্ছেন। ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তারা সরকার ঘোষিত প্রণোদনা ও ঋণ সুবিধা এখনও যথাযথভাবে ভোগ করতে পারছেন না। এর পাশাপাশি, সরকারের বিভিন্ন ত্রাণ কার্যক্রমে বাছাই ও বিতরণ প্রক্রিয়ায় স্বচ্ছতার যথেষ্ট অভাব রয়েছে। এসব সমস্যার সঠিক সমাধান না হলে প্রকৃত অংশীজনরা প্রণোদনার সুবিধা থেকে বঞ্চিত হবেন', বলেন তারা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও