কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভিন্ন স্বাদের মুরগির দম রান্না করবেন যেভাবে

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০৯ জুন ২০২০, ১৭:২৮

মুরগির মাংস ভুনা কিংবা ঝোল রান্না করে তো খাওয়া হয়, মুরগির দম খেয়েছেন কখনো? ভাবছেন, আলুর দমের নাম তো শুনেছি, মুরগির দম আবার কী! চলুন তবে জেনে নেয়া যাক ভিন্ন স্বাদের এই রেসিপি-

উপকরণ:মুরগির মাংস- ১ কেজি (ছোট টুকরো করে কাটা)দই- ১ কাপবড় পেঁয়াজ- ২টিআদা ও রসুন বাটা- ১ টেবিল চামচ করে-বড় ও ছোট এলাচ- ৬টি করে প্রতিটিপুদিনা ও ধনে পাতা- প্রয়োজন মতো কাঁচা মরিচ ৫ /৬টিপোস্ত- ১ টেবিল চামচকাজু বাদাম- ৬ -৮টিলবঙ্গ- ৪/৬টিদারুচিনি- ১ টুকরোমরিচের গুঁড়া- ১ চামচলেবুর রস- ৬ চামচগোলাপ জল- ১ চামচজাফরান- সামান্যভাজার জন্য তেললবণ- স্বাদ অনুযায়ীচিনি- সামান্য প্রণালি:লবঙ্গ, দারুচিনি ও দুই রকমের এলাচ একসঙ্গে ক্রাশ করে নিতে হবে। গরম পানিতে পোস্ত ও কাজু বাদাম ভিজিয়ে রেখে মিহি করে বেটে নিতে হবে। কুচানো পেঁয়াজ সোনালি করে ভেজে তুলে রাখুন। পুদিনা ও ধনে পাতা ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। আদা জুলিয়েন করে কেটে রাখুন, কাঁচা মরিচ কুচিয়ে রাখুন।

এবারে দই ফেটিয়ে কাজু বাদাম, পোস্ত বাটা, আদা রসুন বাটা ভালো করে মিশিয়ে নিন। এর মধ্যে লবণ, মরিচের গুঁড়া, পেঁয়াজ ভাজা বাটা ভালো করে মেশান। পানিতে জাফরান ভিজিয়ে তার মধ্যে লেবুর রস, আদা, গরম মশলা, গোলাপজল একসঙ্গে মিশিয়ে নিয়ে চিকেনে মাখিয়ে আধ ঘণ্টা রেখে দিন। একটি বড় পাত্রে ভালো করে তেল মাখিয়ে মশলা মাখানো মুরগির রেখে চাপা দিন। ওভেনে আঁচ বাড়িয়ে ১০ মিনিট ও আঁচ কমিয়ে আরও ১০ মিনিট রান্না করে গরম গরম পরিবেশন করুন মুরগির দম।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে