কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মাথা ব্যথা সঙ্গে বমি, ব্রেন টিউমারের লক্ষণ নয় তো?

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ০৯ জুন ২০২০, ১১:০৬

মাথা ব্যথার সমস্যায় অনেকেই ভুগে থাকেন। কারো কারো মাথা ব্যথার সমস্যাটি সহ্য করা কঠিন হয়ে যায়। দেখা দেয়, মাথা ব্যথার সঙ্গে বমি, অজ্ঞান হয়ে যাওয়া কিংবা সব কিছু ভুলে যাওয়ার মতো ঘটনাও ঘটে থাকে। যদি কারো ক্ষেত্রে এমন হয় তবে সতর্ক হতে হবে! অনেক সময় এ সব মস্তিষ্কের টিউমারের উপসর্গ হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, মোট দুই লাখ ৬০ হাজার মানুষ প্রতি বছর ব্রেন টিউমারে আক্রান্ত হন। এদের মধ্যে আবার ২০ শতাংশের বয়স ১৪ বছরের কম। 

আসলে ‘ব্রেন টিউমার’ শব্দটি শুনলেই সবার মনে ভয় বাসা বাধে। অথচ উপযুক্ত চিকিৎসার সাহায্য নিয়ে ব্রেন টিউমার থেকে মুক্তি পাওয়া খুব কঠিন নয়। তবে টিউমার যদি অনেকদিনের হয় আর তাতে ক্যান্সারযুক্ত হয়, তবে চিন্তা থেকেই যায়। এজন্য ঠিক সময়ে রোগ শনাক্ত করে সার্জারির মাধ্যমে মস্তিষ্কের টিউমার বাদ দিয়ে স্বাভাবিক জীবন ফিরিয়ে দেয়া যায় বলে জানান ভারতীয় নিউরোসার্জন জি কে প্রুস্টি।  তার মতে, বিশ্ব জুড়ে প্রত্যেক দিন ৫০০ জন মানুষের ব্রেন টিউমার নির্ণয় হয়। রোগের শুরুতে সার্জারি করলে রোগীকে সহজেই সুস্থ করে তোলা যায়। 

তবে ব্রেন টিউমারটি যদি ক্যান্সারযুক্ত হয় সেক্ষেত্রে চিকিৎসা কঠিন হয়ে ওঠে। যেসব লক্ষণ দেখলে সাবধান হতে হবে- > এই অসুখের অন্যতম লক্ষণ মাথার যন্ত্রণা। তবে টিউমার হলে মাথা ব্যথার ধরণটা অন্য রকম হয়। এক্ষেত্রে সকালে ঘুম থেকে ওঠার পর তীব্র মাথার যন্ত্রণা করে। 

জ্বর বা অন্য কোনো কারণ ছাড়া হঠাৎ কাঁপুনি শুরু হতে পারে। হজমের সমস্যা না থাকলেও হাঠাৎ বমি পায়।

খুব সাধারণ ও সাম্প্রতিক ঘটনার কথা ভুলে যাওয়া। 

সারা দিন ঘুম ঘুম ভাব থাকে, ঘুম পায়। কোনো কাজ করতে ইচ্ছে করে না। 

মস্তিষ্কের কোন অংশে টিউমার হয়েছে তার উপরেও কিছু কিছু লক্ষণ নির্ভর করে। যেমন সেরিব্রামের টেম্পোরাল লোবে টিউমার হলে দেখতে অসুবিধে হয়।

হাত পা নাড়াচাড়া করতে সমস্যা। সেই সঙ্গে হাঁটা চলায় ভারসাম্য রক্ষা করার অসুবিধা হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও