কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চাকরি হারানোদের জন্য বাজেটে বরাদ্দ রাখুন

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০৮ জুন ২০২০, ২২:৪৫

বিশেষ পরিস্থিতিতে এবারের বাজেট ঘোষণা হচ্ছে। যে কারণে বিশেষ বরাদ্দ রাখাটাও যৌক্তিক হবে। করোনাকালে অনেকেই চাকরি হারাচ্ছেন এবং হারাবেন। তাদের জন্য প্রণোদনা বা সহায়তা রেখে জাতীয় বাজেটে বরাদ্দ রাখুন।বলছিলেন, বিশিষ্ট অর্থনীতিবিদ ও কেন্দ্রীয় ব্যাংকের সাবেক ডিপুটি গভর্নর ড. ইব্রাহিম খালেদ। বাজেট আলোচনায় জাগো নিউজের কাছে এমন প্রতিক্রিয়া ব্যক্ত করেন ইব্রাহিম খালেদ।

তিনি বলেন, ‘বাজেট অহেতুক বড় করে না দেখিয়ে বাস্তবসম্মত এবং গ্রহণযোগ্য হওয়া উচিত। ‘‘প্রবৃদ্ধি নিয়ে অর্থমন্ত্রী বলেছেন আগামী তিন বছর নাকি প্রবৃদ্ধি ৮ শতাংশের ঘরে থাকবে’’। এমন কথা কেউ বিশ্বাস করবে না। ইউরোপ-আমেরিকার দিকে তাকান। তাহলে অবাস্তব কথা আর বলতে পারবেন না। বরং প্রবৃদ্ধি কম হবে এমনটি বললেই মানুষ বিশ্বাস করবে। করোনা পরিস্থিতিতে বিভ্রান্ত না করে মানুষকে আশ্বস্ত করে কথা বলা দরকার। মানুষ বিশ্বাস রাখতে পারে না, এমন কথা না বলাই ভালো’।

শিক্ষা ও স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ানোর দাবি জানিয়ে এই অর্থনীতিবিদ বলেন, ‘মানুষ প্রকটভাবে বিশ্বাস করে, স্বাস্থ্য ও শিক্ষা খাতের উন্নয়ন হলেই মানব উন্নয়ন হবে। কথিত উন্নয়ন মানব মুক্তি দিতে পারে না, তা করোনাকালে প্রমাণিত হলো। এ দুটি খাতকে এবারে ঢেলে সাজাতে হবে’।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও