কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্পেনে স্বস্তি, সব মসজিদে নামাজ পড়ার অনুমতি

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ০৮ জুন ২০২০, ২১:৩৫

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের তাণ্ডব অনেকটাই কমে এসেছে স্পেনে। ফলে ধীরে ধীরে আগের কর্মচাঞ্চল্য ফিরতে শুরু করেছে দেশটিতে। দীর্ঘ তিন মাস পর রাজধানী মাদ্রিদসহ দেশটির প্রায় ৭০ শতাংশ অঞ্চলে দোকানপাট ও ধর্মীয় উপাসনালয়গুলো খুলতে শুরু করেছে। ফলে শুরু হচ্ছে দেশটির মসজিদগুলোতে নামাজ আদায়ও। স্পেনের মসজিদগুলোতে নামাজ আদায়ের সুযোগ মিললেও এক্ষেত্রে কিছু শর্ত আরোপ করেছে দেশটির কর্তৃপক্ষ।

শর্তগুলো হলো, একসঙ্গে সর্বোচ্চ ১৫০ মুসল্লি নামাজ পড়ার সুযোগ পাবেন। মসজিদে অবশ্যই একজন অন্যজন থেকে এক মিটার দূরত্ব বজায় রেখে নামাজ পড়তে হবে। মসজিদগুলোতে নিরাপত্তার স্বার্থে অবশ্যই স্যানিটাইজিং করে নিজস্ব জায়নামাজ ও মাস্ক ব্যবহার করে প্রবেশ করতে হবে।

বাংলাদেশী মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী এ ব্যাপারে পরামর্শ দিয়ে বলেছেন, অন্তত প্রতি ২৫০ বর্গমিটারে একজন করে নামাজ আদায় করতে চেষ্টা করুন। একে অপরের সঙ্গে হাত না মেলানোই ভালো। আপাতত শিশুদের মসজিদে না আনাই উত্তম। সবাই সরকারের নিয়ম মেনে চলুন। এরইমধ্যে স্পেনে ছোট ছোট প্রতিষ্ঠান ২৫ মে থেকে খুলে দেয়া হয়েছে। ফলে রাস্তায় এখন অনেক মানুষের চলাচল দেখা যাচ্ছে। পাবলিক বাসগুলোও আগের তুলনায় অহরহ পাওয়া যাচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও