কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনাযোদ্ধা পুলিশের মনোবল বাড়াতে শারীরিক কসরত

কালের কণ্ঠ প্রকাশিত: ০৮ জুন ২০২০, ১২:৩৪

কাকডাকা ভোরে পুলিশের হাঁকডাক আর হইচই শুনে ঘুম ভেঙে যায় প্রতিবেশীদের। অনেকেই ছুটে যান থানার আশপাশে। না, অন্যকিছু নয়। দলবেঁধে শারীরিক কসরত করছেন সাদা পোশাকে একদল পুলিশ। সোমবার ভোরে এমনই ব্যতিক্রম চিত্র দেখা গেছে চাঁদপুরের কচুয়া থানা চত্বরে। করোনা পরিস্থিতিতে রোগ প্রতিরোধ ক্ষমতা ও শারীরিক সক্ষমতা ধরে রাখতে নতুন নিয়মে ফিরেছে বাংলাদেশ পুলিশ। এই জন্য এখন থেকে প্রতিদিন একঘন্টা শারীরিক কসরত করবেন পুলিশের প্রতিটি সদস্য।  এমন নিয়ম আজ সোমবার ভোর থেকে চালু হয়েছে চাঁদপুরে। এই জেলার আট থানা, জেলা পুলিশ লাইনস্, বেশ কয়েকটি ফাঁড়ি এবং তদন্ত কেন্দ্র মিলিয়ে কর্মরত দেড় হাজার পুলিশ কনস্টেবল ও কর্মকর্তা  ঘণ্টাব্যাপী এই শারীরিক কসরত শুরু  করেছেন।


চাঁদপুরের কচুয়া থানার ওসি মো. ওয়ালী উল্লাহ জানান, আজ ভোর সাড়ে ৬টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত ঘণ্টাব্যাপী টানা এই শারীরিক কসরত শুরু করেছেন। এখানে কর্মরত ৬০ জন পুলিশ সদস্য অংশ এতে নিয়েছে বলে জানান তিনি।  এদিকে, এমন  চিত্র শুধু  কচুয়ায় নয়- জেলার শাহরাস্তি, হাজীগঞ্জ, মতলব উত্তর ও দক্ষিণ, চাঁদপুর সদর, হাইমচর ও ফরিদগঞ্জ থানায় দেখা গেছে। এতে বাদ পড়েনি জেলা পুলিশ লাইনস্, বিভিন্ন ফাঁড়ি এবং তদন্ত কেন্দ্রেগুলোও।  খোঁজ নিয়ে আরো জানা গেছে, চাঁদপুরের পুলিশ সুপার কার্যালয়ে কর্মরত পুলিশ সদস্যরাও এই শারীরিক কসরতে অংশ নেন। এই বিষয় জেলা পুলিশ সুপার মো. মাহবুবুর রহমান জানান, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মহোদয়ের নির্দেশে আমরা উদ্যোগটি বাস্তবায়ন করতে যাচ্ছি।


এতে প্রতিটি পুলিশ সদস্য যেমন তাদের শারীরিক সক্ষমতা ধরে রাখতে পারবে। একই সঙ্গে তাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাও বেড়ে যাবে।  পুলিশ সুপার আরো জানান, মূলত করোনা পরিস্থিতিতে পুলিশের জন্য এটি খুবই  কার্যকরী পদক্ষেপ।  এমন অবস্থায় এখন থেকে জেলায় কর্মরত দেড় হাজার পুলিশ সদস্য  ঘণ্টাব্যাপী শারীরিক কসরতে অংশ নেবেন বলেও জানান, পুলিশ সুপার।  প্রসঙ্গত, দেশের করোনা পরিস্থিতিতে সম্মুখযোদ্ধা হিসেবে অন্যদের মতো পুলিশ বাহিনীর সদস্যরা নিরলসভাবে দায়িত্ব পালন করছেন। এর মধ্যে বিপুলসংখ্যক পুলিশ করোনায় আক্রান্ত এবং বেশ কয়েকজন প্রাণ হারিয়েছেন।  এমন পরিস্থিতিতে চাঁদপুরেও কয়েক দফায় ২০ জন পুলিশ করোনায় আক্রান্ত হন। বর্তমানে তাঁরা সুস্থ হয়ে উঠেছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও