কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রংয়ের ভিত্তিতে লকডাউন, কার্যকর হতে পারে সোমবার থেকেই

প্রথম আলো প্রকাশিত: ০৭ জুন ২০২০, ২২:৪৮

করোনাভাইরাসের সংক্রমণ বিবেচনায় বিভিন্ন এলাকাকে লাল, হলুদ ও সবুজ এলাকায় ভাগ করার কাজটি একেবারে শেষ পর্যায়ে। দু-এক দিনের মধ্যে ঢাকায় প্রাথমিক পর্যায়ে শুরু হতে পারে এলাকাভিত্তিক লকডাউন (অবরুদ্ধ)। তবে কোনো বৃহৎ এলাকাকে নয়, বড় এলাকার যে অংশে সংক্রমণ বেশি থাকবে কেবল সেই এলাকাটিকে লকডাউন ঘোষণা করা হবে।

তারই ধারাবাহিকতায় উত্তর সিটি করপোরেশনের কেবল পূর্ব রাজাবাজার এলাকাকে লাল এলাকা (রেড জোন) ঘোষণা করে লকডাউন শুরু হবে।

আগামীকাল সোমবার রাত বা পরদিন থেকে এই এলাকাটিকে লকডাউন ঘোষণা করা হতে পারে বলে প্রথম আলোকে জানিয়েছেন ওই এলাকার স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ফরিদুর রহমান খান। তিনি আজ সন্ধ্যায় বলেন, এ বিষয়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগসহ সংশ্লিষ্টরা কাজ করছেন। যদি কালকের মধ্যে প্রস্তুতি শেষ হয়ে যায় তাহলে কাল রাত থেকেই, না হয় পরদিন মঙ্গলবার থেকে পূর্ব রাজাবাজার এলাকাটি লকডাউন হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে এলাকা চিহ্নিত করার কাজ শেষ হলেই অন্যান্য এলাকাতেও এলাকাভিত্তিক লকডাউন ঘোষণা করা হবে। এর মধ্যে ঢাকার বাইরে নারায়ণগঞ্জের তিনটি এলাকায় রোববার (৭ জুন) লকডাউন ঘোষণা করা হয়েছে।

করোনাভাইরাসের কারণে টানা ৬৬ দিন বন্ধের পর গত ৩১ মে থেকে সরকারি-বেসরকারি অফিস চালু হয়েছে। এরপর থেকে পরিস্থিতি আগের চেয়ে অবনতি হয়। এমন অবস্থায় ১ জুন সরকারের উচ্চপর্যায়ের এক সভায় করোনাভাইরাসের সংক্রমণ বিবেচনায় দেশের বিভিন্ন এলাকাকে ‘রেড, ইয়েলো ও গ্রিন জোনে’ ভাগ করে ভিন্নমাত্রায় এলাকাভিত্তিক লকডাউন দেওয়ার সিদ্ধান্ত হয়। এরপর কী প্রক্রিয়ায় সেটি হবে, তা নিয়ে কাজ শুরু করেন বিশেষজ্ঞরা, যা প্রায় শেষ পর্যায়ে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও