কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পরিবেশ রক্ষায় ইসলামি দিকনির্দেশনা

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০৭ জুন ২০২০, ২০:১৪

পরিবেশ সংরক্ষণে বিশ্বজুড়ে আজ সম্মিলিত আওয়াজ উঠেছে। জাতিসংঘের উদ্যোগে এ বিষয়ে নানা উদ্যোগ ও পরিকল্পনা নেয়া হচ্ছে। তারপরও বিশ্বে আজ নানা ভাবে পরিবেশ দূষণ হচ্ছে। তাই তো পরিবেশ দূষণ নিয়ে বিশ্ব আজ উদ্বিগ্ন। এই দূষণের ফলেই বিশ্বময় একের পর এক প্রাকৃতিক বিপদাপদ আঘাত হানছে আর বিশ্ব পড়েছে ভয়ানক বিপর্যয়ের মুখে। বাতাস ও পানি, মাটি ও গাছপালা এগুলো মহান স্রষ্টা অপার নেয়ামত। এ নেয়ামত থেকে কেউ বঞ্চিত নয়। আস্তিক-নাস্তিক সবাই এগুলো থেকে উপকৃত হয়।

পবিত্র কুরআনে আল্লাহপাক ইরশাদ করেন, ‘আর আল্লাহ আকাশ থেকে পানি অবতীর্ণ করেছেন এবং পৃথিবীকে এর মৃত্যুর পর এর মাধ্যমে জীবিত করে তুলেছেন। নিশ্চয় এতে সেইসব লোকের জন্য রয়েছে এক বড় নিদর্শন যারা কথা শুনে।’ (সুরা নাহল: আয়াত ৬৫) ‘তিনি তোমাদের জন্য আকাশ থেকে পানি অবতীর্ণ করেছেন। এতে রয়েছে সুপেয় পানি।

আর এ থেকেই সেসব গাছপালা উৎপন্ন হয় যেগুলোতে তোমরা গবাদি পশু চরিয়ে থাক।’ (সুরা নাহল: আয়াত: ১০) ‘তিনিই পৃথিবীকে তোমাদের জন্য বিছানা ও আকাশকে ছাদরূপে বানিয়েছেন এবং মেঘ থেকে পানি অবতীর্ণ করেছেন। এরপর তা দিয়ে তিনি তোমাদের জন্য রিযকরূপে নানা প্রকারের ফলফলাদি উৎপন্ন করেছেন। অতএব তোমরা জেনেশুনে কাউকে আল্লাহর সমক্ষ দাঁড় করাবে না।’ (সুরা বাকারা, আয়াত: ২২) ‘আর তিনিই আকাশ থেকে পানি বর্ষণ করেছেন। এরপর আমি এ দিয়ে সব ধরনের উদ্ভিদ উদগত করেছি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে