কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

শিল্পাচার্যের ঐতিহাসিক শিল্পকর্ম বি‌ক্রি হ‌লো ২০ লাখ টাকায়

পূর্ব পশ্চিম প্রকাশিত: ০৬ জুন ২০২০, ২১:৪৯

দেশের প্রখ্যাত চিত্রশিল্পী 'শিল্পাচার্য জয়নুল আবেদিনের একটি ঐতিহাসিক শিল্পকর্ম নিলামে বিশ লাখ টাকায় বি‌ক্রি হয়েছে। এটি কি‌নে‌ছেন সা‌মিট গ্রু‌পের আজিজ খান। শিল্পাচার্যের পুত্র প্রকৌশলী ময়নুল আবেদিন মিতু জা‌নি‌য়ে‌ছেন, নিলামের অর্থ পুরোটাই ব্যয় হবে ক‌রোনা প‌রি‌স্থি‌তির কার‌ণে ক্ষ‌তিগ্রস্ত দুস্থ মানুষ এবং শিল্পীদের কল্যাণে। সম্পর্কিত খবর রোববার থেকে নতুন নিয়মে লকডাউনকরোনা আক্রান্ত ভেবে ভবন থেকে লফিয়ে যুবকের আত্মহত্যা।

ডা. সেব্রিনা ফ্লোরা রেড, ইয়েলো ও গ্রীনজোনের ব্যাখ্যা দিলেন শনিবার (৬ জুন) রাত ৮টা থে‌কে পৌ‌নে ৯টা পর্যন্ত এ নিলাম অনু‌ষ্ঠিত হয়। অনলাইনে ‌নিলাম পরিচালনা করা হয়। চলো সবাই এর ফেসবুক পেজ থেকে সম্প্রচার করা হয়। শিল্পাচার্য জয়নুল আবেদিন এই চিত্রকর্মটি ১৯৭০ সালে মিশর, জর্ডান, সিরিয়া ও লেবানন ভ্রমণকালে তার স্কেচবুকে এঁকেছিলেন। পরিবারের সংগ্রহ থেকে চিত্রকর্মটি নিলামে তোলা হয়। জয়নুল আবেদিনের এ ছবিটির নিলামের ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছিল ৮ লাখ টাকা।

শিল্পী জয়নুল আবেদিনের তিন হাজারের অধিক চিত্রকর্ম রয়েছে। যার মধ্যে পরিবারের কাছে রয়েছে ৪০০টিরও বেশি। বাংলাদেশ জাতীয় জাদুঘরে রয়েছে ৮০৭টি, বেঙ্গল গ্যালারির কাছে রয়েছে প্রায় ৫০০টি ও জয়নুল সংগ্রহশালায় ৬২টি। কিছু‌দিন আগে বি‌দে‌শে শিল্পাচা‌র্যের একটি পেই‌ন্টিং বি‌ক্রি হ‌য়ে‌ছিল দেড় কো‌টি টাকায় ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও