কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঘরের বাতাস বিশুদ্ধ করে যে গাছগুলো

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ০৬ জুন ২০২০, ১৮:০৬

ঘর সাজাতে বা গাছ ভালোবেসে ঘরের বিভিন্ন জায়গায় সবুজের ছোঁয়া রাখেন। পরিবেশবিদদের মতে, জীববৈচিত্রের পাশাপাশি বিশুদ্ধ অক্সিজেনের জন্য ঘরে কিছু উদ্ভিদ রাখতে পারেন। এতে আপনার নিজের সঙ্গে সঙ্গে পরিবেশ রক্ষায়ও কাজ হবে। পরিবেশের উন্নতির জন্য আমাদের একটি ছোট্ট উদ্যোগও বড় আকার ধারণ করতে পারে। প্রকৃতি আমাদের যা দিয়েছে তার মূল্য বোঝা কিন্তু সবারই উচিত। এমন কিছু গাছ আছে যেগুলো আপনি আপনার বাড়িতে লাগিয়ে চারপাশের বাতাসকে বিশুদ্ধ করতে পারেন। এতে স্বাস্থ্যকর জীবনযাপন করতে পারবেন।

আসুন জেনে নেয়া যাক এরকম কয়েকটি গাছপালা সম্পর্কে- মানি প্ল্যান্ট এটি সাধারণত তবে খুব সুন্দর ইনডোর প্ল্যান্ট। তেমন কোনো যত্ন ছাড়াই এটি বেঁচে থাকে। আর সামান্য যত্ন পেলেই এই গাছ রূপের ছটা ছড়িয়ে তরতরিয়ে বেড়ে ওঠে। অনেকেই বিশ্বাস করেন যে, ঘরে মানি প্ল্যান্ট রাখলে গৃহস্থের আর্থিক উন্নতি অবধারিত। তবে এর কোনো প্রমাণ না পেলেও আপনার ঘরের সৌন্দর্য বাড়াতে এর জুড়ি নেই।

এছাড়াও ঘরের বাতাস শুদ্ধ রাখতে এই গাছ বিশেষ সহায়ক। এই গাছটি রাতে অক্সিজেন দেয় এবং বায়ুকে পরিশুদ্ধ করে। স্নেক প্ল্যান্ট স্নেক প্ল্যান্ট লিলি গোত্রের একটি বিশেষ ঘরোয়া উদ্ভিদ। একে মাদার-ইন-ল'স টাং নামেও অভিহিত করা হয়। এই গাছটি বাড়ির এমন জায়গায় রাখতে হবে যেখানে হালকা আর্দ্রতা আছে। এই গাছ বৃদ্ধি করতে আর্দ্রতা প্রয়োজন। এই উদ্ভিদটি অনেক ক্ষতিকর পদার্থ শোষণ এবং বায়ু পরিশোধন করে। নাসার একটি গবেষণায় দেখা গেছে যে, এই গাছ আপনার চারপাশের বাতাস থেকে ফর্মালডিহাইড, নাইট্রোজেন অক্সাইড, জাইলিন, বেনজিনের মতো টক্সিন অপসারণ করে বাতাসকে শুদ্ধ করে তোলে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও