কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

কোষ্ঠকাঠিন্য থেকে মুহূর্তেই মুক্তির উপায়

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ০৬ জুন ২০২০, ১০:৩০

খুবই যন্ত্রণাদায়ক একটি সমস্যা হচ্ছে কোষ্ঠকাঠিন্য। যা ছোট-বড় সবারই হয়ে থাকে। অনেকেই এর থেকে মুক্তি পেতে ওষুধ খেয়ে থাকেন। যা সমস্যার সমাধান দিয়ে থাকলেও শারীরিক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।
তাই এই সমস্যার সমাধানে ভরসা রাখুন ভেষজ পদ্ধতির উপর। যা কোনো রকম ঝামেলা ছাড়া মুহূর্তেই কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেবে। এতে ব্যবহৃত প্রাকৃতিক উপাদান মল নরম করতে বেশ সহায়ক। দেরি না করে চলুন তবে জেনে নেয়া যাক পদ্ধতিটি-

যা যা লাগবে

জিরা, দারুচিনি, লেবু, সরিষা তেল, পানি।

তৈরি ও ব্যবহার পদ্ধতি

প্রথমে একটি পাত্রে দেড় গ্লাস পানি নিয়ে চুলায় বসান। পানি ফুটে এলে এতে জিরা ও দারুচিনি দিয়ে দিন। যখন দেড় গ্লাস পানি এক কাপ হয়ে আসবে তখন চুলা থেকে নামিয়ে নিন। এবার ছাঁকনি দিয়ে একটি কাপে পানীয়টি ছেঁকে নিন। এবার এর মধ্যে এক টুকরো লেবুর রস দিয়ে দিন। ব্যস, তৈরি হয়ে গেলো কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাওয়ার জাদুকরী পানীয়। এবার এই পানীয়টি রাতে খাবারের পর কিংবা সকালে খালি পেটে পান করুন।

এই পানীয়টি পান করার পাশাপাশি আপনাকে আরেকটি কাজ করতে হবে। আর তা হলো, নাভিতে সরিষা তেল ম্যাসাজ। নাভিতে সরিষা তেল ম্যাসজ করলে মল দ্রুত নরম হবে এবং কোষ্ঠকাঠিন্যর সমস্যাও মিটে যাবে। এই কাজটি আপনি রাতে কিংবা সকালেও করতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও