কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডিবিবিএল আমার স্মৃতির জাদুঘর

বণিক বার্তা আজম খান প্রকাশিত: ০৫ জুন ২০২০, ১৫:০০

দুই যুগ হলো আজ। তার মানে আজ ডাচ বাংলা ব্যাংক লিমিটেডের ২৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী। এই ২৪ বছরের মধ্যে সাড়ে ৩ বছরের কিছু বেশী সময় ছিলাম আমি এই ব্যাংকে। ২০০১ থেকে ২০০৪ পর্যন্ত। ডাচ বাংলা ব্যাংকে আমি কাজ করেছি জনসংযোগ কর্মকর্তা হিসাবে। আমার চাকুরী জীবনের চতুর্থ আর কোন ব্যাংকে দ্বিতীয় চাকুরী এটি। কত যে স্মৃতি এই ব্যাংকে আমার।

সবার আগে যার কথা আজকে আমার বেশী করে মনে পড়ছে তিনি হলেন আবুল হাশেম খান।ডাচ বাংলা ব্যাংকের কোম্পানি সেক্রেটারি ছিলেন এবং পরবর্তীতে উপ ব্যবস্থাপনা পরিচালক হিসাবে অবসরে যান তিনি। তার সাথে আমার কোন পূর্ব পরিচয় ছিল না। ইংরেজি দৈনিক বাংলাদেশ অবজারভারের আব্দুল ওয়াহাব সাহেব ছিলেন আমার পরিচিত। তিনি তার সাথে আমাকে পরিচয় করিয়ে দিয়েছিলেন। তারপর নিয়ম অনুযায়ী আবেদন করা এবং ইন্টার্ভিউ শেষে জয়েন করা।

এই ব্যাংকে আমার কর্মজীবনের পুরো সময়টাই তার অধীনে কাজ করেছি আমি। ভালো মন্দ মিলিয়ে ছিল সেই কর্মজীবন। অন্য কর্মক্ষেত্রের মত যে জন্য কখনো নন্দিত আবার কখনো নিন্দিত হয়েছি। অনেক কিছু শিখেছি স্যারের কাছে। প্রত্যেকটা বিষয়ে স্যারের ছিল অগাধ ধারনা। বলা এবং লেখায় ছিলেন সাবলীল যে কোন বিষয়ে। অনেক বিষয়ে তিনি আমাকে গাইড করেছেন তখন, যার জন্য আমি ঋনী তার কাছে। শওকত আলী চৌধুরী, বজলে মওলা, সি এম কয়েস সামী এবং মোঃ ইয়াছিন আলী এই চারজনকে পেয়েছিলাম এমডি হিসাবে। সরাসরি কাজ করেছি তাদের সাথে। এই চার জনের মধ্যে সবচেয়ে বেশী কাছে যাবার সুযোগ হয়েছিল সি এম কয়েস সামীর। যার অফিস রুমে আর বাসায় ছিল আমার অবাধ যাতায়াত। অফিসের কাজে তার নিজের গাড়ীও দিয়ে দিতেন ব্যবহার করার জন্য।

তার বাসায় অফিসের কোন কাজে গেলে ড্রাইভারকে বলতেন তার মার্সিডিজ গাড়ীতে বাসায় পৌছে দিতে। আর স্নেহটাও বেশী পেয়েছি তার। সি এম কয়েস সামী স্যারের বাবা আর আমার বাবা ছিলেন তাদের বিচার বিভাগীয় চাকুরী জীবনের সহকর্মী। হয়তো সে জন্য স্যার একটু বেশী স্নেহ করতেন। তবে তার সাথে আমার কর্মজীবনের স্মৃতিটা খুব অল্প সময়ের। মাত্র তিন মাস ছিলেন তিনি আমাদের ব্যাংকে। তবে যোগাযোগটা এখনো আছে। আমার চাকুরী জীবন আর অভিনয় জীবনের সব খবর এখনো রাখেন তিনি। ডাচ বাংলা ব্যাংক প্রথম আলো গনিত অলিম্পিয়াড শুরু হয়েছিল আমাদের সেই সময়ে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও