কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঘনঘন বৃষ্টিপাতে লোকসানের আশঙ্কা লিচু চাষিদের

ঢাকা টাইমস প্রকাশিত: ০৫ জুন ২০২০, ১২:৫৫

ঠাকুরগাঁওয়ের লিচুর কদর দেশজুড়ে। কিন্তু ঘনঘন বৃষ্টিতে বাগানের বেশিরভাগ লিচু গাছ থেকে ঝড়ে পড়েছে। এছাড়া টানা বৃষ্টির কারণে হরমোন জাতীয় কীটনাশক স্প্রে করা সম্ভব হয়নি। তাই লিচুতে মাংসল আঁশ তৈরি হয়নি এবং আকারেও অনেক ছোট রয়ে গেছে। এ অবস্থায় লোকসানের আশঙ্কা করছেন জেলার লিচু চাষিরা।

কৃষি বিভাগ জানায়, বর্তমানে বাজারে প্রতি হাজার লিচু ২০০০ থেকে ৩০০০ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। চলতি বছর জেলায় ৩০০০ হেক্টর জমিতে প্রায় ২০০০ বাগানে লিচুর চাষ হয়েছে। আর লিচু উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয় ১৭১০০ মেট্রিক টন। ফলন আশানুরুপ হলে লিচু বিক্রি করে গত বছরের মতো জেলার চাষিদের প্রায় ৩০ কোটি টাকা আয় হতো। তবে এ বছর বৃষ্টির কারণে ফলন অর্ধেক কমে যাওয়ায় ১৫ কোটি টাকা লোকসানের আশঙ্কা করছেন লিচু চাষিরা।

লিচু বাগান মালিক ও চাষিরা জানান, এ বছর শুরুর দিকে আবহাওয়া ভাল থাকলেও শেষের দিকে ঘনঘন বৃষ্টিতে অনেক লিচু গাছ থেকে ঝড়ে পড়েছে। বৃষ্টির কারণে ফলের আকারও বড় হয়নি। মাংসলও তৈরি হয়নি। আকর্ষনীয় রঙ না হওয়ায় বাজারে তেমন চাহিদা নেই। লাভের আশায় বাগান ভাড়া নিয়ে বেশিরভাগ ব্যবসায়ী লোকসান গুনবেন বলে আশঙ্কা তাদের।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও