কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নাশতার পাতে সহজ সুজির হালুয়া

বার্তা২৪ প্রকাশিত: ০৪ জুন ২০২০, ১৯:৩০

সকাল ও বিকালের নাশতায় রুটি, পরোটা কিংবা গরম ফুলকো লুচির সাথে সুজির হালুয়া অনন্য। অন্যান্য হালুয়া তৈরির মত ঝামেলা নেই বলে চটজলদি তৈরি করে নেওয়া যায় বাড়তি ঝামেলা ছাড়াই। দেখে নিন কীভাবে তৈরি করবেন সুজির হালুয়া।

সুজির হালুয়া তৈরিতে যা লাগবে- ১. এক কাপ সুজি।২. ৩/৪ কাপ চিনি।৩. দুই কাপ পানি।৪. দুই কাপ দুধ।৫. ১/৪ কাপ ঘি।৬. তিনটি বড় এলাচ।৭. একটি তেজপাতা।৮. আধা কাপ কিশমিশ ও বাদাম কুঁচি।

সুজির হালুয়া যেভাবে তৈরি করতে হবে-১. পাত্রে পানি, দুধ ও চিনি একসাথে মিশিয়ে মাঝারি আঁচে গরম করতে হবে। চিনি সম্পূর্ণ গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।২. ভিন্ন একটি প্যানে শুষ্ক সুজি হালকা ভেজে নিতে হবে। সুজির রঙ বাদামি হয়ে আসলে ভিন্ন একটি পাত্রে ঢেলে নিতে হবে।৩. একই প্যানে ঘি দিয়ে গরম করে তেজপাতা ও এলাচ দিয়ে নেড়ে ভেজে রাখা সুজি দিয়ে দিতে হবে এবং দুই মিনিটের মত নাড়তে হবে।৪. আগে থেকে জ্বাল দিয়ে রাখা দুধ চিনির মিশ্রণ সুজিতে ঢেলে এতে পছন্দমত কিশমিশ ও বাদাম কুঁচি দিয়ে দিতে হবে এবং খুব ভালোভাবে মেশানো শুরু করতে হবে। সুজি যতক্ষণে দুধ সম্পূর্ণ শোষণ না করবে, ততক্ষণ নাড়তে হবে। সুজি গণ হয়ে আঠালো হয়ে আসলে উপরে অল্প চিনি ছড়িয়ে এক-দুইবার নেড়ে নিয়ে নামিয়ে পরিবেশন করতে হবে সুজির হালুয়া।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও