কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভারতে করোনাকে ‘মা’ মেনে দলবেঁধে পূজা!

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০২ জুন ২০২০, ১৯:২৭

করোনাভাইরাস মহামারির ভয়াল থাবা থেকে নিজেকে ও সমাজকে সুরক্ষায় যেখানে স্বাস্থ্যবিধি মানা ও দূরত্ব বজায়ের কথা বলা হচ্ছে, সেখানে এটাকে ‘অভিশাপ’ সাব্যস্ত করে ভারতের মন্দিরে নরবলির ঘটনা ঘটেছে। ঘটেছে আরও নানা কীর্তন-যজ্ঞের ঘটনা। এবার করোনাকে ‘দেবী মা’ মেনে দলবেঁধে পূজা হয়েছে দেশটিতে। আর ঘটনাটি ঘটেছে বাংলাদেশের পাশেই ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের শিলিগুড়ি ও রায়গঞ্জে।

স্থানীয় সংবাদমাধ্যম বলছে, সনাতন ধর্মের পূজা-কীর্তনকারীরা সকাল থেকে উপোস করে বেলা গড়াতেই চলে যান শ্মশান এলাকায়। এরপর সেই শ্মশান চত্বরেই মাটি খুঁড়ে তার সামনে বসে লাড্ডু, লবঙ্গ এবং জবাফুল নিয়ে শুরু করেন পূজা। সামাজিক দূরত্বের নির্দেশনাকে তোয়াক্কা না করে সারি বেঁধে যেমন পূজা হয়েছে, তেমনি এই পূজা দেখতে ভিড়ও জমিয়েছে বহু মানুষ। প্রায় সমান চিত্রই ধরা পড়েছে উত্তর দিনাজপুরের রায়গঞ্জ ও শিলিগুড়ির রাজেন্দ্রনগরে। পূজার আয়োজকদের দাবি, করোনাভাইরাসের এই কঠিন সময়ে পৃথিবীকে মহামারির হাত থেকে রক্ষা করতেই পূজার আয়োজন।

কোথা থেকে এই করোনা পূজার চিন্তা মাথায় এলো, জানতে চাইলে তারা সংবাদমাধ্যমকে বলেন, পশ্চিম ভারতের রাজ্যগুলিতেও করোনা পূজা চলছে। সোশ্যাল মিডিয়ার বদৌলতে তা দেখেই এই উপাচার শিখেছেন তারা।

প্রসঙ্গত, করোনার বিস্তার ঠেকাতে ভারতজুড়ে চলছে পঞ্চম দফার লকডাউন। তবে এটাকে লকডাউন না বলে ‘আনলক ফেস ওয়ান’ বলছেন বিশেষজ্ঞরা। কারণ, একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান বাদে প্রায় সিংহভাগ প্রতিষ্ঠানই খুলে গিয়েছে দেশটিতে। রাস্তায় নেমেছে গণপরিবহনও।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও