কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তামাকপণ্যে কর বাড়ানো হলে ব্যবহারকারীরা নিরুৎসাহিত হবেন

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ০২ জুন ২০২০, ১৭:২৭

আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেটে তামাকপণ্যের উপর কর কার্যকরভাবে বাড়ানো হলে তরুণ জনগোষ্ঠী তামাক ব্যবহারে নিরুৎসাহিত এবং দরিদ্র জনগোষ্ঠী তামাক ছাড়তে উৎসাহিত হবে।


মঙ্গলবার (০২ জুন) সকাল ১১টায় আসন্ন ২০২০-২১ জাতীয় বাজেটে তামাকপণ্যে কর ও মূল্যবৃদ্ধির প্রয়োজনীয়তা এবং করণীয় তুলে ধরতে প্রজ্ঞা এবং অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স- আত্মা ‘কেমন তামাক কর চাই, বাজেট ২০২০-২১’ শীর্ষক ওয়েবিনার আলোচনায় বক্তারা একথা বলেন।

বক্তারা বলেন, চলমান কোভিড-১৯ মহামারি বুঝিয়ে দিয়েছে জনস্বাস্থ্য সুরক্ষার জন্য তামাক নিয়ন্ত্রণ কতটা জরুরি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতিমধ্যে জানিয়েছে তামাকযুক্ত ফুসফুস করোনা ভাইরাস সংক্রমণে অনেক বেশি ঝুঁকিপূর্ণ। এই সতর্কতা আমলে নিলে দেশে বর্তমানে প্রায় ৪ কোটি তামাক ব্যবহারকারী মারাত্মকভাবে করোনা সংক্রমণ ঝুঁকির মধ্যে রয়েছে। তামাকপণ্যের সহজলভ্যতা এবং ত্রুটিপূর্ণ কর কাঠামোই এর প্রধান কারণ। তামাকপণ্যের দাম কার্যকরভাবে বাড়ানো হলে বিশেষ করে তরুণ জনগোষ্ঠী তামাক ব্যবহার শুরু করতে নিরুৎসাহিত হবে। শুধু তাই নয় দামের কারণে দরিদ্র জনগোষ্ঠী তামাক ছাড়তে অনেকটা উৎসাহিত হবে বলেও জানান তারা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও