কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মুরগির ডিমের কুসুমের রং গাঢ় সবুজ হওয়ার রহস্য

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ০২ জুন ২০২০, ১৪:৫৯

শরীরে প্রোটিনের চাহিদা মেটাতে তালিকার শীর্ষে আছে ডিম। ডিম খেতে পছন্দ করেন না এমন মানুষ কমই আছেন। সহজলভ্য এই খাবারটি নানা সুস্বাদু পদে রান্না করে খাওয়া হয়।  সাদার মধ্যে হলদেটে কুসুমওয়ালা ডিমের মাহাত্ম্যই আলাদা। তবে যদি দেখেন ডিমের কুসুমের রং হলুদের বদলে হয়ে গিয়েছে সবুজ, তখন নিশ্চয় চোখ কপালে উঠবে! শুনতে অবাক লাগলেও এমন ঘটনাই ঘটেছে কেরলাতে।  সেখানকার একটি পোলট্রি ফার্মের মুরগি যে ডিম পাড়ছে তার কুসুমের রং ঘন সবুজ। ডিমের কুসুমের রং সাধারণত হয় হলুদ। ক্ষেত্রবিশেষে কমলা কুসুমও দেখা যায়। তাই বলে সবুজ কুসুম?

খবরটি প্রথমবার শুনেই ঘাবড়ে গিয়েছিলেন মালাপ্পুরমের পোলট্রি ফার্মের মালিক এ কে শিহাবুদ্ধেন। তিনি বিশ্বাসই করতে পারছিলেন খবরটি।  শেষ পর্যন্ত নিজের চোখে দেখে তবেই বিশ্বাস করেন। এরপর অনেক খোঁজাখুঁজি করে পোলট্রির ছয়টি মুরগি বের করা হয়, যারা এমন সবুজ ডিম পাড়ছে। এর আগে মুরগির সবুজ ডিম কেউ দেখেনি। এমনকি এমন কথা শোনাও যায়নি। তাই সবার মধ্যে সংশয় দেখা দেয় যে, এই ডিমগুলো আদৌ খাওয়া যাবে কিনা।  এগুলো কি বিষাক্ত? এমন অনেক প্রশ্ন ঘুরে ফিরে সবার মনে। এমনিতে সাধারণ ডিমের মতোই দেখতে। তবে সিদ্ধ করার পর ছুরি দিয়ে কাটলেই ভিতর থেকে বেরিয়ে আসে সবুজ কুসুম। মুরগিগুলোকে ডাক্তার দেখিয়েও কোনো লাভ হয়নি।

উপায়ন্তর না দেখে শিহাবুদ্ধেন একটি পদক্ষেপ নেন। সবুজ ডিমগুলো না ফাটিয়ে সেগুলোয় তা দিয়ে নতুন মুরগি করার বন্দোবস্ত করেন তিনি। নতুন মুরগি জন্মায়ও। সেই মুরগির ডিমগুলোর রংও সবুজ। গত নয়মাস ধরে এই একই দৃশ্য দেখছে ওই পরিবার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও