কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

খাওয়া শেষে মৌরি চিবানোর বিস্ময়কর উপকারিতা

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ০১ জুন ২০২০, ১৫:৪৭

হোটেল কিংবা কোনো রেস্তোরায় খাওয়া শেষ ওয়েটারকে নিশ্চয়ই মৌরি দিয়ে যেতে দেখেছেন? হ্যাঁ, খাবারের বিলের সঙ্গে রেস্তোরাগুলোতে মৌরি দেয়া হয়। তবে কখনো কি ভেবে দেখেছেন, কেন খাওয়া শেষেই মৌরি দেয়া হয়? আসলে এই রীতি আজকের নয়। বহুকাল থেকেই ভারতীয় উপমহাদেশে গুরুপাক কিছু খাওয়ার পরে মৌরি চিবানোর রীতি প্রচলিত রয়েছে। তার কারণ, প্রাচীন যুগেই ভারতীয় বৈদ্যরা আবিষ্কার করেছিলেন, খাওয়া শেষে মৌরি চিবনো বা খাওয়ার বিশেষ কিছু উপকারিতা রয়েছে।

চলুন জেনে নেয়া যাক সেগুলো-  > প্রথম কারণ হচ্ছে মৌরি মাউথ ফ্রেশনার হিসেবে অত্যন্ত কার্যকর। মৌরিতে এমন কিছু উপাদান থাকে যা নিজস্ব সুগন্ধের জোরে মুখ থেকে খাবারের গন্ধ দূর করতে সক্ষম। > মৌরি গৃহীত খাদ্য দ্রুত হজমে সহায়ক। মৌরি চিবোলে মুখ থেকে যে লালা ক্ষরিত হয় তা হজমে সাহায্য করে। > কোষ্ঠকাঠিন্য দূর করতেও মৌরি বেশ সহায়ক।

‌মৌরিতে যে ফাইবার থাকে তা যেমন খাদ্যকে পাচন তন্ত্র বেয়ে এগিয়ে যেতে সাহায্য করে তেমনই তা কোষ্ঠবদ্ধতার ওষুধ হিসেবেও কার্যকর। মূলত মৌরির এই গুণের কথা জেনেই, খাওয়ার শেষে মৌরি মুখে দেয়ার রীতি চালু হয়েছিল। মৌরির এই কার্যকারিতা আধুনিক চিকিৎসাবিজ্ঞানেও স্বীকৃত। যে কারণে এখনো ইসবগুল বা পেট পরিষ্কার রাখার ওষুধ তৈরিতে একটি অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হল মৌরি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও