কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

বিস্ময়কর এক ঘোড়া, যে কোনো অংকের সমাধান দিত মুহূর্তেই!

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ০১ জুন ২০২০, ১০:৪৪

প্রাণীদের বুদ্ধিমত্তার কথা অনেকেরই জানা। তবে অংক জানা প্রাণীর কথা শুনলে অবাক হতেই হয়! কথা বলতে কিংবা লিখতে না পারলেও আকার ইঙ্গিতে অংকের সমাধান দিতে জানত একটি ঘোড়া। বিস্ময়কর বুদ্ধিসম্পন্ন এই প্রাণীটি সম্পর্কেই আজকের লেখা।  জার্মানের একটি ঘোড়ার নাম ছিল ক্লেভার হ্যান্স। প্রশিক্ষক উইলহেলম ভন ওস্টেন এই ঘোড়াটিকে বেশ কয়েকটি জ্ঞানভিত্তিক দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ দিয়েছিলেন। ভন ওস্টেন ঘোড়াটিকে প্রশ্ন করলে সে মাথা নাড়িয়ে সঠিক উত্তর জানিয়ে দিতে পারত।  ক্লেভার হ্যান্স প্রশিক্ষণের মাধ্যমে বহুমাত্রিক দক্ষতা অর্জন করেছিল। সে দিক চিনতে পারত। ডান ও বামের মধ্যে পার্থক্য করার সক্ষমতা ছিল ঘোড়াটির। রং শনাক্ত করা, ঘড়ির সময় নির্দেশ করা, কার্ড খেলা এবং অনেকগুলো ভিন্ন বস্তুর পার্থক্য করা শিখেছিল ঘোড়াটি।  

ক্লেভার হ্যান্সের গণিতের দক্ষতা শুধু সংখ্যা গণনার মধ্যেই সীমাবদ্ধ ছিল না। সে মৌলিক বিষয়গুলোর পাশাপাশি পাটিগণিতেরও সমাধান করতে পারত। অবশ্য এগুলোর সব কিছুই তার প্রশিক্ষকের ইঙ্গিতের মাধ্যমে প্রকাশ করত ঘোড়াটি। ক্লেভার হ্যান্স যোগ, বিয়োগ, গুন, ভাগ ছাড়াও বর্গমূল পর্যন্ত নির্ণয়ের ইঙ্গিত করতে পারত। 

পাটিগণিতের পাশাপাশি ঘোড়াটি মানুষের নামসহ মাসের নামগুলোও জানত। সবচেয়ে বিস্ময়কর বিষয় ছিল হ্যান্স পুরো বর্ষপঞ্জী স্মরণ রাখতে পারত। প্রশিক্ষক ভন ওস্টেন জিজ্ঞাসা করলে দিন ও তারিখ নির্দেশ করতে পারত হ্যান্স। ঘোড়াটির বহুমুখী দক্ষতার মধ্যে আরো ছিল সুর চিনতে পারা, ফটোগ্রাফের লোককে চিনতে পারা, সময় নির্ণয় এমনকি সঠিকভাবে রং নির্ণয় করতে পারত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও