কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ই-সিগারেট নিষিদ্ধের দাবি ১১ সংগঠনের

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ৩১ মে ২০২০, ২২:১৩

‘তামাক কোম্পানির কূটচাল রুখে দাও, তামাক ও নিকোটিন থেকে তরুণদের বাঁচাও’ স্লোগানকে সামনে রেখে রোববার সারাবিশ্বের সঙ্গে বাংলাদেশেও পালিত হলো বিশ্ব তামাকমুক্ত দিবস। দিবসটি উপলক্ষ্যে তরুণ সমাজের জন্য হুমকি ই-সিগারেট নিষিদ্ধের দাবি জানিয়েছে তামাকবিরোধী ১১টি সংগঠন। রোববার বিকেলে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানানো হয়। তাতে বলা হয়েছে, প্রজন্মকে নেশায় আসক্ত করতে ইমার্জিং টোব্যাকো প্রোডাক্টস (ভ্যাপিং, ই-সিগারেট) একধরনের নতুন পণ্য। তামাক কোম্পানিগুলো সুকৌশলে তরুণদের এই পণ্য ব্যবহারে উৎসাহিত করতে প্রচারণা করে যাচ্ছে।

প্রতিবছর তামাক ব্যবহারের কারণে বাংলাদেশে ১ লাখ ২৬ হাজার মানুষ মারা যায়, এই ভোক্তাদের শূন্যস্থান পূরণ করতে তরুণরাই তামাক কোম্পানির মূল লক্ষ্য। আমরা বিশ্ব তামাকমুক্ত দিবসে দেশের তরুণদের রক্ষায় ইমার্জিং টোব্যাকো প্রোডাক্টস (ভ্যাপিং, ই-সিগারেট) জাতীয় পণ্য নিষিদ্ধ করাতে সরকারের কাছে আহ্বান জানাচ্ছি।’ দিবসটি উপলক্ষ্যে ২৯ মে একটি ফেসবুক লাইভের আয়োজন করে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটির গবেষণা সেল টোব্যাকো কন্ট্রোল অ্যান্ড রিসার্চ সেল (টিসিআরসি)।

‘তরুণ প্রজন্মের জন্য নতুন হুমকি: ই-সিগারেট’ শীর্ষক অনুষ্ঠানে অংশ নিয়ে সেদিন সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী বলেন, ‘আমেরিকায় ই-সিগারেটকে মহামারি হিসেবে আখ্যায়িত করেছেন অনেকে। আমাদের দেশে এখনও ই-সিগারেট ব্যবহারকারী খুবই কম। সুতরাং আমাদের এখনই ই-সিগারেট নিষিদ্ধ করা উচিত।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও