কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

টিআইবির তথ্যসমূহ অসমর্থিত ও অনুমান নির্ভর: বিদ্যুৎ বিভাগ

বার্তা২৪ প্রকাশিত: ৩১ মে ২০২০, ২০:৫৮

টিআইবির সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখিত বিষয় ও তথ্যসমূহ অসমর্থিত, অনুমান নির্ভর এবং একপেশে বলে বিদ্যুৎ বিভাগের কাছে প্রতীয়মান হয়। মরণঘাতী করোনার ছোবলে সারা বিশ্ব অসহায়, বিশ্ব অর্থনীতি পর্যুদস্ত, বড় বড় দেশগুলো নাকাল, সেখানে বাংলাদেশের বিদ্যুৎ খাত নিয়ে টিআইবির এ ধরনের খণ্ডিত বিশ্লেষণ শুধু একপেশেই নয়, অনভিপ্রেত, উদ্দেশ্য প্রণোদিতও বটে।

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখিত বিষয়সমূহের ওপর বিদ্যুৎ বিভাগের মতামত সুনির্দিষ্টভাবে নিম্নে তুলে ধরা হলো, পৃথিবীর অন্যান্য দেশের মতোই বাংলাদেশের বিদ্যুৎ খাতের চাহিদার নিরিখে বিদ্যুৎ উৎপাদন পরিকল্পনা গ্রহণ করা হয়ে থাকে। যেমন পাওয়ার সিস্টেম মাস্টার প্ল্যান (পিএসএমপি) ২০০৫, পিএসএমপি ২০১০ ইত্যাদি। তারই ধারাবাহিকতায় বিদ্যুৎ বিভাগ কর্তৃক বিদ্যুতের চাহিদার প্রক্ষেপণ, জ্বালানির প্রাপ্যতা, আঞ্চলিক লোড প্যাটার্ন, সঞ্চালন ব্যবস্থা, স্বল্প খরচের বিকল্প ইত্যাদি বিবেচনায় আধুনিক বৈজ্ঞানিক টুল ব্যবহার করে পিএসএমপি-২০১৬ প্রণয়ন করা হয়। উল্লেখ্য যে, যেকোনো পরিকল্পনাই একটি চলমান প্রক্রিয়া যা পরিস্থিতির ওউপর ভিত্তি করে সময়ে সময়ে আপডেট করা হয়, যেমনি করা হচ্ছে পিএসএমপি'র ক্ষেত্রে। ২০০৫, ২০১০ এর ধারাবাহিকতায় ২০১৬ তে আপডেট করা হয়েছে এবং বর্তমানে আবার আপডেট প্রক্রিয়া হাতে নেওয়া হয়েছে।

পৃথিবীর যে কোনো দেশেই বিদ্যুৎ উৎপাদন পরিকল্পনায় সংগত কারণে চাহিদার তুলনায় উৎপাদন সক্ষমতা বেশি থাকে, যা সাধারণত রিজার্ভ মার্জিন হিসেবে পরিচিত। রিজার্ভ মার্জিন রাখার যৌক্তিক কারণ হলো: বিদ্যুৎ কেন্দ্রের রুটিন মেরামত ও রক্ষণাবেক্ষণের জন্য বন্ধ থাকা, দুর্ঘটনাজনিত কারণে বিদ্যুৎ উৎপাদন বন্ধ থাকা, পিক-অফপিক বিবেচনায় জ্বালানি ভেদে বিদ্যুৎ কেন্দ্র চালু ও বন্ধ রাখা, বিদ্যুৎ কেন্দ্রের বয়স বিবেচনায় উৎপাদন সক্ষমতা কমে যাওয়া ইত্যাদি। এসব কারণে কোনো কোনো দেশে রিজার্ভ মার্জিন ১০০ শতাংশ এর অধিক যেমন জার্মানি। এমনকি আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতেও রিজার্ভ মার্জিন ৭০ শতাংশের অধিক।

> বিদ্যুৎ বিভাগ বর্তমান সংকট মোকাবিলায় আগাম প্রস্তুতি হিসেবে করণীয় নির্ধারণের জন্য এ সেক্টরের সার্বিক ক্ষয়ক্ষতি নিরূপণের জন্য কাজ করে যাচ্ছে যাতে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা নিয়ে বিদ্যুৎ খাত এ সংকট মোকাবিলা করে সামনে এগিয়ে যেতে পারে। তবে টিআইবির সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখিত এমন কোনো প্রতিবেদন বা সুপারিশ এখনও প্রণীত হয়নি। বিশেষ করে সেচের জন্য বিদ্যুৎ ব্যবহারে কৃষককে প্রদেয় ভর্তুকি প্রদান বিষয়ে টিআইবির উদ্ধৃতিটি অপব্যাখ্যামূলক ও সত্যের অপলাপ মাত্র। বরং বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বার্ক) নির্ধারিত সেচ কাজে ব্যবহৃত বিদ্যুতের ট্যারিফ সর্বনিম্ন। উপরন্তু সেচের জন্য কৃষককে প্রদেয় ২০ শতাংশ ভর্তুকিও বহাল রয়েছে। বিদ্যুৎ বিভাগ বা পাওয়ার সেলের কোনো প্রতিবেদনে এ ভর্তুকি বাতিলের কোনো প্রস্তাব করা হয়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও